ঢাকা কলেজের অধ্যক্ষকে অবরুদ্ধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২ ৫:৫১:২৭ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ীদের সংঘর্ষে ঘটনায় ঢাকা কলেজের হল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে অবরুদ্ধ করে রেখেছেন শিক্ষার্থীরা।

ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এটিএম মইনুল হোসেনের স্বাক্ষর করা অফিস আদেশে বলা হয়, ঢাকা কলেজের আবাসিক শিক্ষার্থীদের জানানো যাচ্ছে যে, উদ্ভুত পরিস্থিতিতে ১৯ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ঢাকা কলেজের হলসমূহ বন্ধ ঘোষণা করা হলো। মঙ্গলবার বিকেলের মধ্যে ছাত্রাবাস খালি করার নির্দেশ দেওয়া হলো।

এদিকে হল ছাড়ার এই সিদ্ধান্ত মেনে নেননি শিক্ষার্থীরা। তারা ভারপ্রাপ্ত অধ্যক্ষ এটিএম মইনুল হোসেনকে অবরুদ্ধ করে হল বন্ধের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন। শিক্ষার্থীরা তার রুম ভাঙচুর করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এর আগে, সোমবার (১৮ এপ্রিল) দিবাগত রাতে ঢাকা কলেজ শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষের জেরে মঙ্গলবার (১৯ এপ্রিল) সকাল থেকে নিউমার্কেট এলাকা অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এতে নিউমার্কেটের সকল দোকানপাট বন্ধের সঙ্গে সড়কের উভয়পাশে যানবাহন চলাচলও বন্ধ হয়ে যায়।

সোমবার রাত ১২টার দিকে এই সংঘর্ষ শুরু হয়। উত্তেজনা চলে রাত ৩টা পর্যন্ত। এ ঘটনার জের ধরে নিউমার্কেট খুলতে না দেওয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থীরা।

মঙ্গলবার সকাল থেকে শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে দফায় দফায় চলে ধাওয়া-পাল্টা ধাওয়া। এতে একটি অ্যাম্বুলেন্স ভাঙচুর করা হয়। এই সংঘাতে এখন পর্যন্ত শতাধিক আহত হয়েছেন বলে জানা গেছে। আহত হয়েছেন অন্তত ১০ সাংবাদিক।

আহতদের অনেকেই ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া ধানমন্ডির পপুলার, গণস্বাস্থ্য ও স্কয়ার হাসপাতালেও অনেকে ভর্তি হয়েছেন।

গতকাল থেকে এখন পর্যন্ত সংঘর্ষের ঘটনায় ঢাকা কলেজের অন্তত ৩০ শিক্ষার্থী আহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন ঢাকা কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার। তবে শিক্ষার্থীদের দাবি, তাদের শতাধিক সহপাঠী আহত হয়েছেন।

আরো পড়ুন : চেয়ারম্যানের শপথ অনুষ্ঠান থেকে ফেরার পথে প্রাণ গেল যুবকের

জনপ্রিয়