অনেক দেশকে এখন আর বন্ধু মনে করেন না পুতিন

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, মার্চ ৮, ২০২২ ৯:৪৮:১০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
ইউক্রেনে সামরিক অভিযানের জেরে পশ্চিমা দেশ ও তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দিয়েছে। তবে এবার পশ্চিমাদের নিষেধাজ্ঞার জবাবে পাল্টা ব্যবস্থা নিচ্ছে রাশিয়া। বিশ্বের যেসব দেশ ও অঞ্চল রাশিয়ার প্রতি ‘বন্ধুত্বপূর্ণ নয়’— সেসবের একটি তালিকা প্রস্তুত করেছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার এই তালিকা প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে থাকা দেশ ও অঞ্চলসমূহ হলো— সুইজারল্যান্ড, নরওয়ে, আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্সি, অ্যাঙ্গুইলা, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডস, জিব্রাল্টার, ইউরোপীয় ইউনিয়নের সদস্য ২৮টি দেশ, আইসল্যান্ড, কানাডা, লিশটেনস্টেইন, মাইক্রোনেশিয়া, মনাকো, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, স্যান মারিনো, উত্তর মেসিডোনিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান, ইউক্রেন, মন্টিনিগ্রো ও জাপান।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে জারি করা ডিক্রি অনুযায়ী, ‘বন্ধুত্বপূর্ণ নয়’— তালিকায় থাকা দেশ ও অঞ্চলসমূহের সঙ্গে আর্থিক লেনদেনের ক্ষেত্রে এখন থেকে রুশ মুদ্রা রুবল ব্যবহার করা হবে।

এ ছাড়া, এই দেশ ও অঞ্চলসমূহের কোনো কোম্পানির সঙ্গে যদি রুশ কোনো কোম্পানি বাণিজ্যিক চুক্তি করতে চায়, সেক্ষেত্রে সংশ্লিষ্ট রুশ কোম্পনিকে অবশ্যই সরকারের অনুমোদন নিতে হবে বলেও উল্লেখ করা হয়েছে ডিক্রিতে। খবর আল জাজিরার।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে নিত্য নতুন নিষেধাজ্ঞা জর্জরিত রাশিয়া নিজেদের ডলারের রিজার্ভের ওপর চাপ এড়াতেই এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা নিয়ে কাজ করা সংস্থা ক্যাস্টেলাম ডট এআই মার্কিন বার্তা সংস্থা ব্লুমবার্গকে জানিয়েছে, বিভিন্ন অর্থনৈতিক ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় শীর্ষে থাকা দেশগুলোর মধ্যে বর্তমানে রাশিয়া অন্যতম। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে গত ১৩ দিনে দেশটির বিরুদ্ধে জারি ২ হাজার ৭৭৮টি নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে।

আরো পড়ুন : রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ, প্রায় সাড়ে চার হাজার আটক

জনপ্রিয়