শিরোনাম

অন্যান্য ধর্মে রোজা

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, মে ৬, ২০১৯ ১০:৩০:১৬ পূর্বাহ্ণ
Ramadan
প্রতীকী ছবি

অনলাইন ডেস্ক:
পবিত্র মাস রমজানসহ মুসলিমরা বিভিন্ন ধর্মীয় দিবসে রোজা রাখেন। তেমনি অন্যান্য ধর্মেও এমন উপবাসের বিধান আছে। ইসলাম ছাড়াও অন্যান্য কয়েকটি ধর্মে উপবাসের নানা ধরন দেখা যায়।

ইসলাম ধর্ম : ইসলামে রমজান মাসের ২৯ বা ৩০ দিন (চাঁদ দেখা সাপেক্ষে) রোজা রাখেন মুসলিমরা। এছাড়াও পবিত্র শবেবরাত, শবেমেরাজসহ বিভিন্ন ধর্মীয় দিবসে রোজা রাখেন। তাঁরা ফজর থেকে মাগরিব পর্যন্ত খাবার, পানীয় ও যৌনকর্ম থেকে নিজেদের বিরত রাখেন।

খ্রিস্টান ধর্ম : অ্যাশ ওয়েনেসডে ও গুড ফ্রাইডে’তে রোজা রাখেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। এছাড়া ইস্টার সানডে’র আগের দিন প্রায় ৪০ দিন তাঁরা শুক্রবারগুলোতে মাংস খাওয়া থেকে বিরত থাকেন।

হিন্দু ধর্ম : বেদে বলা হয়েছে যে, চন্দ্রমাসের একাদশীর দিন পুরোটাই উপবাস করতে হবে। শুধু পানি পান করা যাবে। সে হিসেবে মাসে দু’বার এই উপবাসের রেওয়াজ আছে।

বৌদ্ধ ধর্ম : বৌদ্ধ ধর্মের সব সম্প্রদায়েই উপবাসের বিধান রয়েছে। মূলত পূর্ণিমার দিনগুলোতে ও অন্য ধর্মীয় দিনগুলোতে তাঁরা উপবাস করেন।

ইহুদি ধর্ম : ইয়োম কিপ্পুর বা প্রায়শ্চিত্তের দিন হলো ইহুদি ধর্মের সবচেয়ে পবিত্র দিন। এদিন ২৫ ঘণ্টা ধরে উপবাসে থাকেন ইহুদি ধর্মের অনুসারীরা। এছাড়া আরো ছয়দিন রোজা রাখার বিধান আছে ইহুদি ধর্মে।

মর্মন : খ্রিস্টীয় সংস্কারবাদী ল্যাটার ডে সেইন্ট ম্যুভমেন্টের সদস্যদের বলা হয় মর্মন। তাঁরা প্রতি মাসের প্রথম রোববার রোজা রাখেন।

বাহা’ই : ইরান ও মধ্যপ্রাচ্যে বাহাউল্লাহ প্রতিষ্ঠিত ধর্ম বাহা-র অনুসারীরা তাঁদের পঞ্জিকার ১৯তম মাসে (২ থেকে ২০ মার্চ পর্যন্ত) রোজা রাখেন।

ইয়াজিদি : মধ্যপ্রাচ্যে ইয়াজিদিরা ডিসেম্বর মাসে তিন দিন রোজা রাখেন।

ডিডাব্লিউ

আরও পড়ুন :একটানা ১২৬ ঘণ্টা নাচলেন নেপালি তরুণী

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়