‘অস্তিত্ব হুমকিতে পড়লে’ ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, মার্চ ২৩, ২০২২ ১২:০২:৩২ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
দেশের অস্তিত্ব হুমকির মুখে পড়লেই কেবল পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া। ইউক্রেন যুদ্ধের মধ্যে এমন বার্তা দিল ক্রেমলিন। খবর আলজাজিরার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রশ্নের জবাবে গতকাল মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘আমাদের অভ্যন্তরীণ নিরাপত্তার একটি ধারণা আছে এবং তা সর্বজনীন। কোন কোন ক্ষেত্রে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হতে পারে, তার সব কারণ জানতে পারেন আপনিও।’

‘তাই, আমাদের দেশের অস্তিত্ব যদি হুমকির মুখে পড়ে, তাহলে আমাদের ধারণা অনুসারে এটি (পারমাণবিক অস্ত্র) ব্যবহার করা হতে পারে’, যোগ করেন দিমিত্রি পেসকভ।

এদিকে, পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের বিষয়ে মস্কোর বক্তব্যকে ‘বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ‘কোনো দায়িত্বশীল পারমাণবিক শক্তির এভাবে কাজ করা উচিত নয়।’ তিনি আরও বলেন, ‘আমরা বিষয়টির ওপর ধারাবাহিকভাবে নজর রাখছি।’

কয়েকদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশে নিউক্লিয়ার মহড়ার নির্দেশ দেন। এর পর থেকেই পারমাণবিক হামলার আশঙ্কা দেখা দিতে থাকে।

তবে, পশ্চিমা দেশগুলো বলছে—রাশিয়ার পারমাণবিক অস্ত্র সম্প্রতি কোথাও সরানো হয়নি।

এদিকে, এর মধ্যেই ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার ঘোষণা করেছে ন্যাটো, যা নিয়ে চরম হুঁশিয়ারি দিয়ে রেখেছেন পুতিন। তবে, পশ্চিমা বিশ্লেষকদের অনেকে বলছেন—পুতিন পারমাণবিক অস্ত্রের জুজু দেখিয়ে পশ্চিমা শক্তিকে ইউক্রেন থেকে দূরে রাখার চেষ্টা করছেন।

আরো পড়ুন : পুতিনের সাথে আবারো সরাসরি বৈঠকের আহ্বান জেলেনস্কির

জনপ্রিয়