আগামী রোববার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১০, ২০২২ ৬:৩৪:২৩ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামী রোববার প্রকাশ করা হবে। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৩ ফেব্রুয়ারি এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা এম এ খায়ের সাংবাদিকদের বলেন, আগামী রোববার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশের অনুষ্ঠান হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভার্চুয়ালি যুক্ত থাকবেন বলে আশা করা যাচ্ছে।

ওইদিন সকাল সাড়ে ৯টা থেকে অনুষ্ঠান আয়োজন করা হবে। প্রধানমন্ত্রী সকাল সাড়ে ১০টায় ভার্চুয়ালি যুক্ত হবেন। বেলা ১১টায় দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে ২০২১ সালের এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল তুলে দিবেন।

করোনা পরিস্থিতির মধ্যে গত ২ ডিসেম্বর স্বাস্থ্যবিধি মেনে সারা দেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের পরীক্ষা হয়নি। ওই বছর শিক্ষার্থীদের অটোপাশ দেওয়া হয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এবারের পরীক্ষায় সর্বমোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৩০ জন পরীক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে অংশ নেয় ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৬৩ হাজার ১১৩ এবং ছাত্রী ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এর মধ্যে ছাত্র ৬১ হাজার ৭৩৮ এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এছাড়া এইচএসসি (বিএম/ ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছে ১ লাখ ৪৮ হাজার ৪৬৯ জন। এতে ছাত্র ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা হয় সংক্ষিপ্ত (কাস্টমাইজড) সিলেবাসে। ১০০-এর পরিবর্তে ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়।

আরো পড়ুন : ফেসবুকে ‘ক্ষমা’ লিখে ঢাবি শিক্ষার্থীর আত্মহত্যা

জনপ্রিয়