আজ গণহত্যা দিবস; রাতে প্রতীকী ‘ব্ল্যাক আউট’

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, মার্চ ২৫, ২০২২ ১০:২৪:২১ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
আজ ২৫ মার্চ গণহত্যা দিবস। ১৯৭১ সালের এ রাত বাঙালি জাতির জীবনে ভয়াল বিভীষিকাময় হয়ে উঠেছিল। ভয়াল এ কালরাত পাকিস্তানি হানাদার বাহিনীর প্রতি ঘৃণা, আর বীর শহীদদের প্রতি গর্বভরে স্মরণ করে দেশ। এ উপলক্ষ্যে সারা দেশে আজ শুক্রবার রাতে এক মিনিট প্রতীকী ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হবে।

সরকারি এক তথ্য বিবরণীতে বলা হয়েছে, গণহত্যা দিবসে শুক্রবার রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত সারা দেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করা হবে। এ সময় সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনায় কোনো আলোকসজ্জা করা যাবে না। তবে, ২৬ মার্চ সন্ধ্যা থেকে আলোকসজ্জা করা যাবে। তবে, কেপিআই ও জরুরি স্থাপনাগুলো ব্ল্যাক আউটের আওতামুক্ত থাকবে।

বাংলাদেশের ইতিহাসে ২৫ মার্চের ভয়াল মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী তাদের পূর্ব পরিকল্পিত অপারেশন সার্চ লাইটের নীলনকশা বাস্তবায়ন করেছিল। পরিকল্পনা অনুযায়ী, এ রাতে তারা বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দিতে চেয়েছিল। রাজধানী ঢাকাসহ সারা দেশে নিরস্ত্র মানুষের ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে ঝাঁপিয়ে পড়েছিল।

বাঙালি স্বাধীনতার আকাঙ্ক্ষা মুছে দেওয়ার চেষ্টায় গণহত্যা শুরু করেছিল পাকিস্তানি হানাদার বাহিনী। তারপর নয় মাসের সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে এসেছিল স্বাধীনতা। বাংলাদেশে ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে পালন করা হয়।

আরো পড়ুন : স্বাধীনতা পুরস্কার-২০২২ প্রদান করলেন প্রধানমন্ত্রী

জনপ্রিয়