আজ দুই বিশ্বচ্যাম্পিয়ন ভারত-অস্ট্রেলিয়ার লড়াই

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, জুন ৯, ২০১৯ ১১:৫২:০৮ পূর্বাহ্ণ

ক্রীড়া প্রতিবেদক:
আজ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামবে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন ভারত । এবারের ক্রিকেট মহাযজ্ঞের শিরোপা জয়ের অন্যতম দাবিদার দুই দল আজ মুখোমুখি হচ্ছে ওভালে। অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার, ওসমান খাজারা নামছেন টানা তৃতীয় জয়ের সন্ধানে। বিপরীতে বিরাট কোহলি, রোহিত শর্মা, শেখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনিরা নামছেন দ্বিতীয় জয় তুলতে। প্রথম দুই ম্যাচে স্মিথ, ফিঞ্চরা হারিয়েছেন আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। কোহলি, রোহিতরা হারিয়েছেন দক্ষিণ আফ্রিকাকে। বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়।

চলমান বার্তার আরও খবর পড়ুন>>

মাতৃত্বকালীন ছুটির পরও উদ্বিগ্ন কর্মজীবী মায়েরা

মহাকাশে পর্যটক পাঠাবে নাসা

‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিনেমায় ডব্লিউডব্লিউই কিংবদন্তী জন সিনা

১৯৮৩ সালে প্রথম যখন বিশ্বকাপ জিতেছিল, তখন চমকে উঠেছিল ক্রিকেটবিশ্ব। কপিল দেব, সুনীল গাভাস্কার, মহিন্দার অমরনাথরা সেবার অস্ট্রেলিয়াকে প্রথমবারের মতো হারিয়েছিল বিশ্বকাপে। ভারত দ্বিতীয়বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ২৮ বছর পর ২০১১ সালে ঘরের মাঠে। অস্ট্রেলিয়া প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হয় ১৯৮৭ সালে ভারতের মাটিতে। ১৯৯৯ সাল বিশ্বকাপটা প্রায় নিজেদের করে নেয়। ২০১১ ছাড়া ২০০৩, ২০০৭ ও ২০১৫ সালে জিতে নেয় ট্রফি। সব মিলিয়ে বিশ্বকাপের সবচেয়ে সফল দল এবারও ফেবারিট। দুই ফেবারিট বিশ্বকাপ পরস্পরের বিপক্ষে খেলেছে ১১ ম্যাচ। ভারতের ৩ জয়ের বিপরীতে অসিরা জিতেছে ৮ বার।

সবমিলিয়ে দুই দল পরস্পরের মুখোমুখি হয়েছে ১৩৬ বার। অস্ট্রেলিয়ার ৭৭ জয়ের বিপরীতে ভারতের জয় ৪৯টি। অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ৩৫৯/৬, মোহালিতে ২০১৯ সালে। ভারতের সর্বোচ্চ ৩৮৩/৬, বেঙ্গালুরুতে ২০১৩ সালে।

দুই দলের মারাকাটারি লড়াইয়ের আড়ালে ব্যক্তিগত দ্বৈরথও হবে অনেকগুলো। ব্যাটিংয়ে দুই বিশ্বসেরা ব্যাটসম্যান কোহলি-স্মিথ, দুই ড্যাসিং ওপেনার রোহিত ও ওয়ার্নার, দুই পেসার জশপ্রীত বুমরাহ ও মিচেল স্টার্ক, দুই লেগ স্পিনার যজবীন্দ্র চাহাল ও অ্যাডাম জাম্পার। নিঃসন্দেহে এতগুলো দ্বৈরথ ভারত ও অস্ট্রেলিয়া ম্যাচকে আরও বেশি উপভোগ্য করবে।

আরও পড়ুন :যেসব ভুলে হেরে গেল বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়