আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হলেন সুদানের সামরিক অভ্যুত্থানকারী

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, এপ্রিল ১৩, ২০১৯ ১১:০৪:২১ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক:
তীব্র আন্দোলনের মুখে ক্ষমতা দখলের একদিনের মাথায় পদত্যাগে বাধ্য হলেন দানের সামরিক অভ্যূত্থানের নেতা ও নবগঠিত সামরিক কাউন্সিলের প্রধান আওয়াদ ইবনে আউফ। তিন দশক ধরে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে সরিয়ে তিনি ক্ষমতা দখল করেছিলেন।

আজ শনিবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওমর আল-বশিরের সরকারের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ রাষ্ট্রীয় টেলিভিশনে পদত্যাগের কথা ঘোষণা দেন। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন দেশটির সামরিক বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাতাহ আবদেল রহমান বুরহান।

সুদানে সামরিক অভ্যূত্থান ও সামরিক কাউন্সিল গঠনের পর হাজার হাজার বিক্ষোভকারী রাস্তা থেকে সরে যেতে অস্বীকৃতি জানাচ্ছিলেন। তাদের অভিযোগ ছিল, আওয়াদ ইবনে আউফ প্রেসিডেন্ট ওমর আল-বশিরের ঘনিষ্ঠদের মধ্যে একজন। এর মধ্যে তাঁর পদত্যাগের ঘোষণা এলো।

রুটি ও নিত্য প্রয়োজনীয় কিছু জিনিসের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে গত ডিসেম্বর থেকে শুরু হওয়া বিক্ষোভের মুখে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে সদ্য ক্ষমতায় আসে সামরিক বাহিনী। সেনাবাহিনী সারা দেশে কারফিউ জারি করে। যদিও তা অগ্রাহ্য করে রাতভর রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করে বিপুল বিক্ষোভকারী। সামরিক বাহিনী বলছে, তারা দুই বছর ক্ষমতায় থেকে সাধারণ নির্বাচন দেবে।

ওমর আল-বশিরের সরকারের প্রতিরক্ষামন্ত্রী আওয়াদ ইবনে আউফ ২০০০ সালে দারফুর সহিংসতার সময় দেশটির প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন। ২০০৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্র তাঁর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে। দারফুরে গণহত্যার জন্যই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে (আইসিসি) ওমর আল-বশিরের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে এবং এই আদালতে তাঁকে অভিযুক্ত করা হয়েছে।

আওয়াদ ইবনে আউফের পদত্যাগের ঘোষণাকে বিক্ষোভরত জনতা স্বাগত জানিয়েছে। বিক্ষোভকারীরা বলছে, এটা তাদের টানা বিক্ষোভের ‘বিজয়’। তারা ঘরে ফেরার আগে জনগণের সরকার প্রতিষ্ঠার দাবিতে স্লোগান দেয়।

সামরিক কাউন্সিলের নতুন প্রধান লেফটেন্যান্ট জেনারেল আবদেল ফাতাহ আবদেল রহমান বুরহানও সেনাবাহিনীর লোক। তবে বার্তা সংস্থা এপির মতে, সুদানের অন্য জেনারেলদের চাইতে কিছুটা পরিষ্কার ভাবমূর্তি তাঁর রয়েছে। এরই মধ্যে সামরিক কাউন্সিলের নতুন প্রধান বলেছেন, তিনি বিক্ষোভকারীদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং তাদের বক্তব্য শুনবেন।

আরও পড়ুন: পাকিস্তানে ভয়াবহ বোমা হামলা, নিহত ১৬

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়