শিরোনাম

আমন্ত্রণ পেলেন না ইমরান

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, মে ২৮, ২০১৯ ১:২৩:০১ অপরাহ্ণ
Modi-Imran
ছবি: সংগ্রহীত

আন্তর্জাতিক ডেস্ক:
নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আগামী ৩০ মে সন্ধ্যা ৭টা নাগাদ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথ নেবেন নরেন্দ্র মোদি। ওই অনুষ্ঠানে একাধিক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে।

জানা যায়, আপাতত যে আমন্ত্রিতদের তালিকা প্রকাশ করা হয়েছে তাতে নেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নাম। অথচ পাঁচ বছর আগে ২০১৪ সালের ২৬ মে মোদির প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে সোমবার জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে বিমসটেকের (বে অব বেঙ্গল ইনশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন) অন্তর্গত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে। এরই মধ্যে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল, ভুটানের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে। পাশাপাশি আমন্ত্রণ জানানো হয়েছে মরিশাসের প্রধানমন্ত্রীকেও।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারতের জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করে সন্ত্রাসীরা। ভারতের পক্ষ থেকে এ জন্য পাকিস্তানকে দায়ী করা হয়। একে কেন্দ্র করে দুই দেশের মধ্যে ঠাণ্ডা সম্পর্ক শুরু হয়। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর জবাব দেবেন বলে জানিয়ে দেন। পরে পাকিস্তানে বিমান হামলাও করে ভারত। ওই হামলায় এক ভারতীয় পাইলট পাকিস্তানের কাছে ধরা পড়ে। যাকে দুদিনের মধ্যে ভারতের কাছে ফেরত দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তবে তাতেও সম্পর্কের বরফ গলেনি।

আরও পড়ুন : পদত্যাগের সিদ্ধান্তে অনড় রাহুল

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়