শূন্য ঘোষণা করা হলো মির্জা ফখরুলের আসন

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৯ ১০:১১:২৬ অপরাহ্ণ
Mirza Fakrul
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেওয়ায় শূন্য ঘোষণা করা হল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আসন। গত নির্বাচনে তিনি   বগুড়া-৬ আসন থেকে সাংসদ নির্বাচিত হয। আজ মঙ্গলবার জাতীয় সংসদের বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিষয়টি সংসদকে জানান।

স্পিকার বলেছেন, সংবিধান অনুযায়ী সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শপথ নেওয়ার কথা। কিন্তু তিনি প্রথম বৈঠকের ৯০ দিনের মধ্যে শপথ নিতে ব্যর্থ হয়েছেন, তাই তাঁর আসন শূন্য হয়ে গেছে।

গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মির্জা ফখরুল ইসলাম ঠাকুরগাঁও-১ ও বগুড়া-৬ আসন থেকে নির্বাচন করেন। এর মধ্যে বগুড়া-৬ আসনে তিনি নির্বাচিত হন।

বিএনপি এই নির্বাচনে ছয়টি আসনে জয়ী হয়। এর মধ্যে পাঁচজন সাংসদ শপথ নিয়েছেন।

এদিকে শপথ নেওয়ার ব্যাপারে জাতীয় সংসদের স্পিকারকে কোনো চিঠি দেননি বলে জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ গঠিত হয়। গত ৩০ জানুয়ারি সংসদের প্রথম অধিবেশন বসে। সংবিধানের ৬৭ নং অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে সংসদের কোনো এমপি শপথ গ্রহণ বা ঘোষণা করতে ও শপথপত্রে বা ঘোষণাপত্রে স্বাক্ষর করতে অসমর্থ হলে তাঁর আসন শূন্য হবে। তবে শর্ত থাকে যে, অনুরূপ মেয়াদ অতিবাহিত হওয়ার আগে স্পিকার যথার্থ কারণে তা বর্ধিত করতে পারবেন।

আরও পড়ুন: বিএনপির আরও চার এমপি’র শপথ, রইলেন বাকী ফখরুল

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ

জনপ্রিয়