আসামে বন্যায় ৯ জনের প্রাণহানি

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মে ১৯, ২০২২ ১০:৫৭:৪১ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ভারতের আসাম রাজ্যের ২৭টি জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন ৬ লাখ ৬২ হাজারের বেশি মানুষ। রাজ্যটিতে অবিরাম বর্ষণে ভূমিধসের ঘটনা ঘটেছে। বন্যায় এ পর্যন্ত ৯ জনের মৃত্যু হয়েছে।

আসাম রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, নগাঁও জেলায় প্রায় ২ লাখ ৮৮ হাকার লোক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া কাছাড়ে ১ লাখ ১৯ হাজার মানুষ, হোজাইতে ১ লাখ সাত হাজার মানুষ, দারাংয়ে ৬০ হাজার ৫৬২ জন, বিশ্বনাথে ২৭ হাজার ২৮২ জন ও উদালগুড়ি জেলায় ১৯ হাজার ৭৫৫ জন ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বুধবার আসামের বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আরও একজনের প্রাণহানি ঘটেছে। এতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯।

আসামের বিভিন্ন জেলায় ১৩৫টি শিবিরে ৪৮ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছে। বন্যা কবলিত এলাকায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের যেন ঘাটতি না হয়, সেজন্য রাজ্যজুড়ে ১১৩টি বিতরণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, রাজ্য সরকার বন্যা কবলিত জেলাগুলোতে ১৫০ কোটি রুপি ছাড় করেছে। এছাড়া বন্যা ত্রাণ ব্যবস্থার অংশ হিসেবে কেন্দ্র রাজ্যের জন্য এক হাজার কোটি রুপি বরাদ্দ দিয়েছে।

এদিকে অবিরাম বৃষ্টিতে সৃষ্ট ভূমিধসের কারণে আসামের বরাক উপত্যকা, ডিমা হাসাও জেলা এবং প্রতিবেশী রাজ্য ত্রিপুরা, মিজোরাম এবং মণিপুরের সঙ্গে রেল ও সড়ক যোগাযোগ বিঘ্নিত হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তার জন্য বিমান বাহিনী ডিমা হাসাওতে প্রয়োজনীয় দ্রব্য সরবরাহ করেছে।

মুখ্যমন্ত্রী বলেন, রাজ্য সরকার বন্যা কবলিত এলাকায় প্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহ চালু রাখতে এবং যোগাযোগের পথগুলো পুনরুদ্ধার করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

রেল সংযোগটি পুনরায় চালু করতে প্রায় ৪৫ দিন সময় লাগবে এবং আগামী দুই-তিন দিনের মধ্যে সড়ক যোগাযোগ চালু হবে বলে জানিয়েছেন তিনি।

আসাম সরকার আটকে পড়া লোকদের সহায়তা করতে বরাক উপত্যকা থেকে ফ্লাইট পরিচালনার জন্য আঞ্চলিক বিমান সংস্থা ফ্লাইবিগ এয়ারলাইনসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। টিকিটের মূল্য ৩ হাজার রুপি নির্ধারণ করা হয়েছে এবং সরকার অতিরিক্ত চার্জ বহন করবে বলে জানিয়েছে সূত্র।

আসাম বন বিভাগ বন্যার সময় কাজিরাঙ্গা জাতীয় উদ্যান এবং অন্যান্য বনের প্রাণীদের আশ্রয় দিতে প্রায় ৪০টি উচ্চভূমি তৈরি করেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আসামকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

আগামী চারদিনে গোটা অঞ্চলে ব্যাপক বৃষ্টির সতর্কতা জারি করেছে গুয়াহাটি আবহাওয়া দপ্তর।

সূত্র : এনডিটিভি

আরও পড়ুন : রাজিব গান্ধী হত্যায় দণ্ডিত আসামি খালাস

জনপ্রিয়