আয়াতুল্লা খামেনির ভাতিজি ফারিদাকে গ্রেপ্তার

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, জানুয়ারি ১৮, ২০২২ ৬:২১:১৪ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলী খামেনির ভাতিজি ফারিদা মোরাদখানিকে রাজধানী তেহরান থেকে গত বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে। এ সময় তিনি বাড়ি ফিরছিলেন। তবে কী কারণে তাঁকে গ্রেপ্তার করা হয়েছে, তা বলা হয়নি। আল-আরাবিয়াকে উদ্ধৃত করে গতকাল সোমবার এ খবর দিয়েছে আরব নিউজ।

আরব নিউজের খবরে বলা হয়েছে, ফারিদার ভাই মাহমুদ মোরাদখানি বোনের গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। মাহমুদ ফ্রান্সে নির্বাসনে আছেন। তিনি যুক্তরাজ্যভিত্তিক মিডিয়াবিষয়ক একটি সংগঠন ইরান ইন্টারন্যাশনালকে সাক্ষাৎকার দেন। সেখানে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

মাহমুদ বলেন, ‘ইরানের বর্তমান শাসকগোষ্ঠী নিপীড়ক। ফারিদা কোনো রাজনৈতিক কর্মী নন। ইরানে কোনো রাজনৈতিক অধিকারকর্মী হওয়ার স্বাধীনতা নেই।’

মাহমুদ আরও বলেন, ‘কয়েক দশক আগে শাসন শুরু করা বর্তমান শাসকগোষ্ঠীর বিরোধী আমরা। এটা আমার চাচা আয়াতুল্লা খামেনি অবশ্যই ভালোভাবে জানেন। তাঁকে ও তাঁর পরিবারকে কোনোভাবেই কণ্ঠরুদ্ধ করা যাবে না।’

গত শুক্রবার পরিবারের সদস্যদের সঙ্গে ফোনে কথা বলেছেন ফারিদা। তিনি বলেছেন, তাঁকে নিয়ে যাওয়া হচ্ছিল ইভিন কারাগারে। শাসকগোষ্ঠীর সমালোচনা করার কারণে এর আগে ইরানের গোয়েন্দারা তাঁকে তলব করেছিলেন। তিনি মৃত্যুদণ্ড বাতিল ও বন্দীদের অধিকারের দাবিতে প্রচার চালিয়ে আসছেন।

জনপ্রিয়