ইউক্রেনকে ৩০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা দিবে যুক্তরাষ্ট্র

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, এপ্রিল ২, ২০২২ ১১:৩৪:৩৫ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রুশ হামলা মোকাবিলা করতে ইউক্রেনকে আরও ৩০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তা দেবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বিভাগ স্থানীয় সময় গতকাল শুক্রবার এ ঘোষণা দিয়েছে। খবর বিবিসির।

ইউক্রেনকে মার্কিন প্রতিশ্রুত নিরাপত্তা সহায়তার মধ্যে রয়েছে—লেজার-গাইডেড রকেট ব্যবস্থা, কৌশলগত ড্রোন, হামভি (এক ধরনের সাঁজোয়া যান), অন্ধকারে দেখার চশমা, মেশিনগান এবং ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম।

পাঁচ সপ্তাহের বেশি আগে রুশ আগ্রাসনের মধ্য দিয়ে শুরু হওয়া ইউক্রেন ‍যুদ্ধে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ইউক্রেনকে ১৬০ কোটি মার্কিন ডলার বরাদ্দের প্রতিশ্রুতি দিল।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে বলেছে, নতুন তহবিলের মধ্য দিয়ে ‘ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে নতুন সক্ষমতা দিতে একটি চুক্তি প্রক্রিয়া শুরু হলো।’

এদিকে, স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ রাশিয়া ও বেলারুশের প্রতিরক্ষা, আকাশ ও নৌ-খাতের ১২০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে মার্কিন বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো বলেন, ‘ইউক্রেনে ভ্লাদিমির পুতিনের হামলার সিদ্ধান্ত তাঁর দেশ ও অর্থনীতিকে বিশ্ববাজার থেকে একঘরে করে ফেলেছে। এবং নতুন নিষেধাজ্ঞা এ বিচ্ছিন্নতাকে আরও বাড়িয়ে তুলবে।’

আরো পড়ুন : রাশিয়াকে ছাড় দেবে না ইউক্রেন

জনপ্রিয়