ইউক্রেনের নাগরিকদের যুদ্ধে নামার আহ্বান

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২২ ৭:২৭:৫৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রুশ বাহিনীর হাত থেকে দেশকে রক্ষায় প্রস্তুত নাগরিকদের যুদ্ধে নামার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যারা যারা অস্ত্র চাইবে তাদেরকে তা দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রে পথে সর্বাত্মক আক্রমণ শুরু করেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের কোনো দেশ একই মহাদেশের অন্য দেশে এত বড় আক্রমণ চালায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জেলেনস্কি রাশিয়ানদের প্রতিও ‘সামনে এগিয়ে আসতে’ এবং যুদ্ধের বিরোধিতা করতে আহ্বান জানিয়েছেন।

এদিকে রাশিয়া অভিযান শুরুর পর রাজধানী কিয়েভে বৃহস্পতিবার সকাল ছিল একেবারেই অন্যরকম। অস্বাভাবিক শান্ত হয়ে আছে চারপাশ, রাস্তায় অন্য দিনের তুলনায় সামরিক বাহিনীর সদস্যদের উপস্থিতি চোখে পড়ার মত।

একজন পর্যটক বিবিসিকে বলেছেন, ভোরে বিমান হামলার পর তার হোস্টেল তাকে বের করে দিয়েছে এবং শহরজুড়ে সতর্ক ঘণ্টা বাজিয়ে চলেছে সরকার।

রাস্তায় স্যুটকেস হাতে দাঁড়িয়ে থাকা ওই পর্যটক একা নন, আরো অনেকেই বিবিসিকে বলেছেন, কী করতে হবে বুঝে উঠতে পারছেন না তারা। অনেকে আবার কথা বলে সময় নষ্ট করছেন না, দ্রুত পায়ে হেঁটে চলে যাচ্ছেন।

কয়েকজন জানিয়েছেন, তারা মোবাইল ফোনের নেটওয়ার্ক পাচ্ছেন না। সুপারমার্কেট এবং এটিএম বুথের সামনে মানুষজনের দীর্ঘ সারি দেখা যাওয়ার খবর পাওয়া যাচ্ছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে বৃহস্পতিবার মস্কোর স্থানীয় সময় ৫টা ৫৫ মিনিটে ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়ার সামরিক বাহিনী।

আরো পড়ুন : ইউক্রেনে ‘রাশিয়ার হামলা’

জনপ্রিয়