ইউক্রেনের ৪ অঞ্চলে গণভোটের প্রস্তুতি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, সেপ্টেম্বর ২৩, ২০২২ ১১:২৯:৫৩ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
রাশিয়া ও মস্কোপন্থি বাহিনীর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ায় যোগদানের জন্য গণভোটের প্রস্তুতি নেওয়া হয়েছে। আজ শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ওই চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হতে পারে।

যদিও পশ্চিমা দেশগুলো এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে এবং গণভোটকে অবৈধ বলেও আখ্যায়িত করেছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডগুলোর রাশিয়া-নিযুক্ত নেতারা ভোটের পরিকল্পনা ঘোষণা করেন। মস্কোর এই পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর কাছে একটি চ্যালেঞ্জ যা যুদ্ধকে তীব্রভাবে বাড়িয়ে তুলতে পারে।

ইউক্রেন এবং দেশটির মিত্ররা স্পষ্টভাবেই ঘোষণা করেছে, গণভোটের ফলাফল যেটিই হোক তারা সেই ফলাফলকে স্বীকৃতি দেবে না।

রয়টার্স বলছে, ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ডের প্রতিনিধিত্বকারী লুহানস্ক, দোনেৎস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে শুক্রবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত রাশিয়ায় যোগদানের বিষয়ে ভোট চলবে। এর আগে রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়াকে নিজ ভূখণ্ডের সঙ্গে অধিভুক্ত করেছিল। এতে করে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে পড়ে মস্কো।

আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই ক্রিমিয়া অধিগ্রহণকে স্বীকৃতি দেয়নি। তবে এটি দীর্ঘদিন ধরেই স্পষ্ট যে, রাশিয়া একইভাবে (ইউক্রেনের) অন্যান্য দখলকৃত অঞ্চলগুলোকে একই পন্থায় আয়ত্তে নিতে চায়। এ ছাড়া আরও ইউক্রেনের ভূখণ্ড সংযুক্ত করার ফলে ক্রেমলিন এই দাবি করতে পারবে যে, রাশিয়া নিজেই ন্যাটো অস্ত্রের আক্রমণের শিকার হচ্ছে।

আরও পড়ুন : রাশিয়ার শাস্তি চান জেলেনস্কি

জনপ্রিয়