ইউক্রেনের ৭৫ শতাংশ রুশ সেনার দখলে

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, মার্চ ১, ২০২২ ৮:১৫:৫০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে রাশিয়া। জানা গেছে, ইউক্রেনের অভ্যন্তরে সেনা সংখ্যা নজিরবিহীনভাবে বাড়াচ্ছে দেশটি।

এরই মধ্যে ইউক্রেনের ভেতরে সেনা সংখ্যা ৪০ শতাংশ থেকে ৭৫ শতাংশ করা হয়েছে। একজন সামরিক বিশেষজ্ঞ এ তথ্য জানিয়েছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র সামরিক কর্মকর্তাও ইউক্রেনে রাশিয়ার ৭৫ শতাংশ সেনার উপস্থিতির কথা উল্লেখ করেছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের ড. জ্যাক ওয়াটলিং বলেন, রাশিয়ার বিশাল সেনাবাহিনীর একটি বহর বেলারুশ থেকে দক্ষিণ দিকে অগ্রসর হচ্ছে। তারা কিয়েভে হামলার জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

এদিকে রাশিয়ার কামানের গোলায় ইউক্রেনের কমপক্ষে ৭০ সেনা নিহত হয়েছেন। দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, রোববার তাদের একটি সামরিক ঘাঁটিতে রাশিয়ার কামানের গোলার আঘাতে এসব সেনা নিহত হয়েছেন।

দেশটির সামি অঞ্চলের ওখতিরকা এলাকায় ওই হামলার ঘটনা ঘটেছে। বর্তমানে রুশ বাহিনী ওই অঞ্চল অবরুদ্ধ করে রেখেছে। ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিতদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন জরুরি সেবায় নিয়োজিত উদ্ধারকর্মীরা।

এদিকে আজ মঙ্গলবারও তীব্র লড়াই চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর গত পাঁচ দিনে ৫ হাজার ৭১০ জন রুশ সেনা নিহত হয়েছেন। ইউক্রেনের সামরিক বাহিনীর কর্মকর্তারা এ দাবি করেছেন।

ফেসবুকে এক ভিডিও বার্তায় ইউক্রেনের সেনাপ্রধানের একজন মুখপাত্র এ দাবি করেন। ওই মুখপাত্র আরও বলেন, ইউক্রেনীয় বাহিনী দুই শতাধিক রুশ সেনাকে বন্দী করেছে। এ ছাড়া পাঁচ দিনের সশস্ত্র লড়াইয়ে রাশিয়ার ১৯৮টি ট্যাংক, ২৯টি বিমান, ৮৪৬টি সাঁজোয়া যান ও ২৯টি হেলিকপ্টার ধ্বংসের দাবি করছে ইউক্রেন সেনাবাহিনী।

তবে ইউক্রেনের সেনাপ্রধানের মুখপাত্রের করা এসব দাবির সত্যতা তাৎক্ষণিক এককভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে ওই প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

আরো পড়ুন : ইউক্রেনের সামরিক ঘাঁটিতে হামলায় ৭০ সেনা নিহত

জনপ্রিয়