ইউক্রেনে বিশেষায়িত ব্রিটিশ বাহিনীর খোঁজে রাশিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, এপ্রিল ২৪, ২০২২ ১১:৪৫:০৬ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনের পশ্চিমাঞ্চলে যুক্তরাজ্যের বিশেষায়িত বাহিনীর স্পেশাল এয়ার ফোর্সের (এসএএস) নাশকতাবিষয়ক বিশেষজ্ঞদের মোতায়েন করা হয়েছে কি না, তা তদন্ত করছে রাশিয়া। রুশ তদন্তকারী সংস্থার বরাতে সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর জানিয়েছে।

রাশিয়ার শীর্ষ রাষ্ট্রীয় তদন্তকারী সংস্থা গতকাল শনিবার জানিয়েছে, পশ্চিম ইউক্রেনের লভিভ অঞ্চলে এসএএস সদস্যদের পাঠানো হয়েছে বলে অভিযোগ করেছে রুশ গণমাধ্যম। আর, এসব অভিযোগ খতিয়ে দেখছে তদন্তকারী সংস্থাটি।

রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি এক রুশ নিরাপত্তা সূত্রকে উদ্ধৃত করে বলছে, বিশেষ অভিযান, নজরদারি ও নাশকতা দমনের জন্য প্রশিক্ষিত বিশেষ সামরিক বাহিনী এসএএস-এর প্রায় ২০ জন সদস্য ইউক্রেনে কাজ করছে।

এক বিবৃতিতে রুশ তদন্ত কমিটি বলছে, ইউক্রেনের বিশেষ বাহিনীকে নাশকতা চালানোর জন্য সহায়তা করতে পাঠানো ব্রিটিশ বাহিনী’ সম্পর্কে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ওপর কাজ করবে তারা।

তবে, ইউক্রেনে এসএএস-সদস্যেরা জড়িত থাকলে, এর প্রতিক্রিয়ায় তদন্ত কমিটি কী ধরনের পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করেছে, তা স্পষ্ট করে জানা যায়নি।

এদিকে, রুশ তদন্তের বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

চলতি বছরের শুরুতে ইউক্রেনে ট্যাঙ্ক-বিধ্বংসী অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ দেওয়ার জন্য সামরিক প্রশিক্ষক পাঠিয়েছিল যুক্তরাজ্য। রুশ আগ্রাসনের এক সপ্তাহ আগে ১৭ ফেব্রুয়ারি যুক্তরাজ্যের পক্ষ থেকে বলা হয়, তারা সামরিক প্রশিক্ষণ দেওয়া সৈন্যদের সরিয়ে নিয়েছে।

আরো পড়ুন : রাশিয়াকে শান্তি আলোচনা বাতিলের হুমকি দিলেন জেলেনস্কি

জনপ্রিয়