ইউক্রেনে রুশপন্থি বিদ্রোহীদের হামলা

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৬:৪০:০৭ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
দুই মাসের বেশি সময় ধরে পূর্ব-ইউরোপের দুই প্রতিবেশী রাশিয়া-ইউক্রেনের তুমুল উত্তেজনা ঘিরে যে যুদ্ধের দামামা বাজছে, তা আরও বাড়িয়ে তুলেছে ইউক্রেনের সরকারি সৈন্য এবং বিচ্ছিন্নতাবাদীদের হামলা-পাল্টা হামলার অভিযোগ।

আজ বৃহস্পতিবার ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের ছোড়া কামানের গোলা ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহানস্ক অঞ্চলে আঘাত হেনেছে বলে জানিয়েছে কিয়েভ।

ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, লুহানস্ক অঞ্চলের একটি কিন্ডারগার্টেনে বিদ্রোহীদের ছোড়া কামানের গোলা আঘাত হানলেও এতে কোনও হতাহত হয়নি।

এর আগে, পূর্ব ইউক্রেনের রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা অভিযোগ করে বলেন, সরকারি সৈন্যরা বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় গত ২৪ ঘণ্টায় অন্তত চারবার গোলাবর্ষণ করেছে। এই হামলায় কেউ আহত অথবা নিহত হয়েছেন কি-না তা জানার চেষ্টা করছেন তারা।

রাশিয়া যেকোনও দিন ইউক্রেনে হামলা চালাতে পারে বলে পশ্চিমারা যখন তীব্র উদ্বেগ প্রকাশ করছেন, সেই সময় ইউক্রেনের স্ব-ঘোষিত লুহানস্ক পিপল’স রিপাবলিকের বিচ্ছিন্নতাবাদীদের ওপর হামলার এই অভিযোগ এলো।

হামলার বিষয়ে তাৎক্ষণিকভাবে বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে উভয়পক্ষ পাল্টাপাল্টি অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে; যা গত প্রায় ৮ বছর ধরে চলে এসেছে।

কিন্তু ইউক্রেনের সীমান্তজুড়ে রাশিয়ার এক লাখের বেশি সৈন্য মোতায়েন রাখার এই সময়ে বিচ্ছিন্নতাবাদী ও ইউক্রেনীয় সৈন্যদের পাল্টাপাল্টি গোলাবারুদ নিক্ষেপের ঘটনায় ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে। যদিও মস্কো ইউক্রেনে হামলা পরিকল্পনার অভিযোগ বরাবরের মতো অস্বীকার করেছে।

রাশিয়া চলতি সপ্তাহে ইউক্রেন সীমান্ত থেকে কিছু সৈন্য প্রত্যাহার শুরুর ঘোষণা দিলেও পশ্চিমারা বলছে, তারা সৈন্য সরিয়ে নেওয়ার কোনও লক্ষণ দেখতে পায়নি।

আরো পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে

জনপ্রিয়