ইউক্রেনে রুশ আক্রমণের নেতৃত্ব পেলেন অভিজ্ঞ জেনারেল

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, এপ্রিল ৯, ২০২২ ১১:০৮:৫০ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রাশিয়া ইউক্রেনে তাদের সামরিক অভিযানের নেতৃত্বে পরিবর্তন এনেছে। একজন পশ্চিমা কর্মকর্তার বরাতে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে—নতুন দায়িত্ব পাওয়া রুশ জেনারেলের সিরিয়ায় যুদ্ধ পরিচালনার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বিবিসিকে একজন পশ্চিমা কর্মকর্তা বলেছেন, রাশিয়ার সাউদার্ন মিলিটারি ডিসট্রিক্টের কমান্ডার জেনারেল আলেকজান্ডার দভোরনিকভ এখন ইউক্রেনে আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন।

ওই পশ্চিমা কর্মকর্তা বলেছেন, ‘ওই কমান্ডারের সিরিয়ায় রুশ অভিযান পরিচালনার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। তাই, আমরা সামগ্রিক সামরিক নেতৃত্ব এবং (পরিস্থিতি) নিয়ন্ত্রণের দিক থেকে (রাশিয়ার) উন্নতি হবে বলে ধারণা করছি।’

ইউক্রেনে রুশ অভিযানে অংশগ্রহণকারী বিভিন্ন সেনা ইউনিটের মধ্য সমন্বয়ের প্রয়াসে সামরিক নেতৃত্বে এমন পরিবর্তন আনা হয়েছে বলে দাবি করেন ওই পশ্চিমা কর্মকর্তা। কেননা এতদিন রুশ সেনা ইউনিটগুলো একক নেতৃত্বে নয়, আলাদাভাবে পরিচালনা করা হতো।

ইউক্রেনে আক্রমণের ৪৪ দিনেও, এখন পর্যন্ত সে দেশের বড় কোনো শহর নিজেদের নিয়ন্ত্রণে রাখতে পারেনি রাশিয়া। তারা এখন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসের দিকে নজর দিয়েছে।

ইউক্রেনে হামলায় রাশিয়ার প্রায় ১০০টি ব্যাটালিয়ন অংশ নিয়েছে বলে জানান ওই পশ্চিমা কর্মকর্তা। কিন্তু, এত বিশাল রুশ বাহিনী ইউক্রেনের ছোট ছোট সেনা ইউনিটের বুদ্ধিমত্তা ও চমকের সঙ্গে পেরে উঠছে না বলে দাবি করেন ওই কর্মকর্তা।

ওই পশ্চিমা কর্মকর্তার ভাষ্য, ‘রাশিয়া যদি তার কৌশল পরিবর্তন না পারে, তাহলে এমন সীমিত লক্ষ্যেও সফল হওয়া তাদের জন্য খুব কঠিন হবে।’

রাশিয়ার সামরিক বাস্তবতার চেয়ে দেশটির রাজনৈতিক প্রয়োজনীয়তাগুলো বড় হয়ে উঠতে পারে বলে মনে করেন ওই পশ্চিমা কর্মকর্তা। তিনি দাবি করেন, ৯ মে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ের উপলক্ষ্য উদ্‌যাপনের আগে ইউক্রেনের কিছু না কিছু সাফল্য পেতে মরিয়া হয়ে উঠেছে রাশিয়া।

আরো পড়ুন : ইউক্রেনের রেলস্টেশনে রকেট হামলা; নিহত ৫০

জনপ্রিয়