ইউক্রেনে রুশ হামলায় ফক্স নিউজের ২ সাংবাদিক নিহত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, মার্চ ১৬, ২০২২ ১০:৪৭:০১ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনের রাজধানীর বাইরে হোরেঙ্কায় ক্যামেরাম্যান পিয়েরে জাকরজেউস্কি এবং প্রযোজক ওলেক্সান্দ্রা কুরশিনোভার গাড়িতে গোলা আঘাত হানলে তারা নিহত হন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ হামলার জন্য রুশ সেনাদের দায়ী করেছে।

ফক্স নিউজের উপস্থাপক বিল হেমার মঙ্গলবার সকালে জাকরজেউসকির মৃত্যুর বিষয়টি ঘোষণা দেন। তিনি বলেন, প্রয়াত সাংবাদিক নিউজ চ্যানেলটির একজন ‘কিংবদন্তি’। তাকে হারানোর ক্ষতি বিশাল। তিনি আমাদের সঙ্গে থাকাবস্থায় ইরাক, আফগানিস্তান এবং সিরিয়ার যুদ্ধ কভার করেছেন।

‘আমাদের সিইও সুজান স্কট কিছুক্ষণ আগে বলেছেন-পিয়েরে ফটোগ্রাফার, প্রকৌশলী এবং সম্পাদক ও প্রযোজক- সব ক্ষেত্রে সব ধরনের কাজে সাহায্য করতে ঝাঁপিয়ে পড়তেন। তিনি অত্যন্ত চাপের মধ্যে এবং অসাধারণ দক্ষতার সঙ্গে কাজ করতেন’, বলেন হেমার।

ইউক্রেনের হিসাব অনুযায়ী, জাকরজেউসকি এবং কুরশিনোভার মৃত্যুতে যুদ্ধে সাংবাদিক নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৫।

এর আগে গত ১৩ মার্চ উক্রেনের রাজধানী কিয়েভের কাছে রুশ বাহিনীর গুলিতে নিউইয়র্ক টাইমসের সাংবাদিক ব্রেন্ট রিনাউড নিহত হয়েছেন।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ৩০ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : আলজাজিরা

আরো পড়ুন : পুতিন যুদ্ধাপরাধী; মার্কিন সিনেটে নিন্দা প্রস্তাব পাস

জনপ্রিয়