ইউক্রেনে ১৫ হাজার রুশ সেনা নিহত : ন্যাটো

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মার্চ ২৪, ২০২২ ৬:১৫:০৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রাশিয়ার আক্রমণের এক মাসে ইউক্রেনে মৃত রুশ সেনার সংখ্যা ৭ থেকে ১৫ হাজারের মধ্যে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট। বুধবার ন্যাটোর ঊর্ধ্বতন এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এমনটি জানিয়েছেন বলে খবর বিবিসির।

ওই কর্মকর্তা আরও বলেন, ইউক্রেনের যুদ্ধে ৩০ থেকে ৪০ হাজার রুশ সেনা হতাহত হয়েছে বলে মনে করা হয়।

রাশিয়া ২ মার্চের পর থেকে তাদের পক্ষে ঠিক কতোজনের মৃত্যু হয়েছে, সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে আর কিছু জানায়নি। ওই সময় তারা বলেছিল, ইউক্রেনে তাদের প্রায় ৫০০ সেনা নিহত হয়েছে।

এর আগে গত শতাব্দীর আশির দশকে আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের দখলদারিত্বের ১০ বছরে সেখানে প্রায় ১৫ হাজারের মতো রুশ সেনার মৃত্যু হয়েছিল।

অবশ্য যুদ্ধের এক মাসে ইউক্রেনের কতো সেনা নিহত হয়েছে ভলোদোমির জেলেনস্কি সরকার সেটিও পরিষ্কার করেনি। প্রায় দুই সপ্তাহ আগে জেলেনস্কি তার দেশের ১৩০০ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছিলেন।

রাশিয়া ২৪ ফেব্রুয়ারি তার দক্ষিণাঞ্চলীয় প্রতিবেশী ইউক্রেনের ওপর আক্রমণ শুরু করে। ইউক্রেনের সরকারকে গণহত্যা চালানো থেকে বিরত রাখতে, দেশটিকে নিরস্ত্রীকরণ ও ‘নব্য নাৎসীদের’ কবল থেকে মুক্ত করতে রাশিয়া সেখানে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন।

এখন এক মাস পূর্ণ হওয়ার পর রাশিয়ার আক্রমণ অনেকটাই স্থবির হয়ে পড়েছে বলে ধারণা পশ্চিমা পর্যবেক্ষকদের। রুশ বাহিনীগুলো এ পর্যন্ত কোনো গুরুত্বপূর্ণ শহরের দখল নিতে পারেনি, কিন্তু তাদের হামলায় শহরের আবাসিক এলাকাগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে বলে খবর পশ্চিমা গণমাধ্যমের।

আরো পড়ুন : ‘অস্তিত্ব হুমকিতে পড়লে’ ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া

জনপ্রিয়