ইউক্রেনে ৩ রুশ সেনা অধিনায়ক নিহত

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, মার্চ ৫, ২০২২ ১১:৩২:২৩ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

যুদ্ধে ইউক্রেনে সামরিক অভিযানে নিহত হয়েছে রুশ সেনাবাহিনীর অন্তত তিনজন অধিনায়ক।পশ্চিমা দেশের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা গর্ডন কোরেরা জানান, স্নাইপারের গুলিতে নিহত হয়েছেন রুশ ৩১তম কম্বাইন্ড আর্মস আর্মির এক উপপ্রধান, একজন ডিভিশনাল কমান্ডার এবং একজন রেজিমেন্টাল কমান্ডারও নিহত হন।

বিবিসি জানায়, রুশ সেনাবাহিনীর কোন কোন অধিনায়ক তাদের বাহিনী নিয়ে রণক্ষেত্রের অনেকখানি সামনে চলে গিয়েছেন। তাদের লক্ষ্য ইউক্রেনের আরও বেশি এলাকা দখল করা। তারা নিজেরা ব্যক্তিগতভাবে সম্মুখভাগে চলে যাওয়ার পর অনেকেই বড় ধরনের ঝুঁকির মুখে পড়েছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং আরও এক হাজার ৬০০ জন আহত হয়েছে। এ ছাড়া রুশ হামলায় ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত এবং প্রায় ৩ হাজার ৭০০ জন আহত হয়েছে।

সূত্র: বিবিসি, ইন্ডিপেন্ডেন্ট ইউকে

আরো পড়ুন : রাশিয়ায় শীর্ষ মার্কিন গণমাধ্যমগুলোর কার্যক্রম স্থগিত

জনপ্রিয়