ইউ্রক্রেনের চেরনিহিভে ৭০০ জন নিহত

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, এপ্রিল ২৩, ২০২২ ৬:১৬:৩০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রাশিয়ার সামরিক বাহিনীর আগ্রাসনে ইউক্রেনের উত্তরাঞ্চলের শহর চেরনিহিভে ৭০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে বলে শহরটির সিটি কাউন্সিলের প্রধান ওলেসান্দ্র লোমাকো সংবাদমাধ্যম বিবিসিকে বলেছেন।

শহরটি থেকে রুশ সেনা প্রত্যাহারের তিন সপ্তাহ পার হয়ে গেছে, তবু এখনও শহরের মূল সমাধিক্ষেত্রে মরদেহগুলোর জন্য কবর খোঁড়া চলছে। দুটি সমাধিক্ষেত্র কবরে ভরে গেছে। তৃতীয়টিতে এখন একের পর এক সমাধি খোঁড়ার কাজ চলছে।

নতুন করে খোঁড়া সমাধিগুলোর এক তৃতীয়াংশের পাশে ফুল, মোমবাতি, ফল ও অন্যান্য দ্রব্য রাখা আছে। এর মানে স্বজনেরা মরদেহ চিহ্নিত করতে সক্ষম হয়েছেন। কিন্তু বাকিগুলোর মরদেহের স্বজনেরা প্রিয়জনের সমাধির খোঁজ পাননি। সেগুলোতে কাঠের টুকরোর গায়ে আঠা দিয়ে নাম জন্মতারিখ ও নিহতের দিন তারিখ খোদাই করে লেখা আছে।

চেরনিহিভে অবস্থানরত বিবিসির সাংবাদিক ইয়োগিতা লিমায়ে বলেন, ‘আমরা এক নারীর সঙ্গে সাক্ষাত করেছি, যিনি তাঁর বোন এবং স্বামীর কবর খুঁজছিলেন। দুজনই গোলাবর্ষণে নিহত হয়েছেন।’ ওই নারী বিবিসির সাংবাদিককে বলেন, ‘দুজনই শান্তিপূর্ণ মানুষ ছিল, তারা পেশায় নৃত্যশিল্পী ছিল।’

স্বামী ও বোনকে কোথাও পুঁতে রাখা হয়েছে কিনা বা তাদের মরদেহ কোথায় পাওয়া যেতে পারে তা জানেন না ওই নারী। হতদ্যম হয়ে মরদেহ খুঁজে ফিরছেন তিনি।

আরও পড়ুন : যে কারণে ইউক্রেন গেলেন না পোপ

জনপ্রিয়