ইমরান খানের সুপারিশে ‘পার্লামেন্ট ভেঙে দিলেন’ পাকিস্তানের প্রেসিডেন্ট

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, এপ্রিল ৩, ২০২২ ৫:২৩:৪২ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইমরান খানের সুপারিশে পাকিস্তানের পার্লামেন্ট ভেঙে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি। পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী ইমরান খান আজ রোববার প্রেসিডেন্টকে পার্লামেন্ট ভেঙে দেওয়ার সুপারিশ করেন।

ডেপুটি স্পিকার কাসিম সুরি ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ভোটাভুটি খারিজ করার পর এমন বড় রাজনৈতিক সিদ্ধান্তের খবর পাওয়া যায়। এ অনাস্থা প্রস্তাবকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে জানিয়েছিলেন তিনি।

জিও নিউজের প্রতিবেদনে সূত্রের বরাতে বলা হয়েছে, আগামী ৯০ দিনের মধ্যে পাকিস্তানে নির্বাচন শুরু হতে পারে।

এর আগে জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার কাসিম খান সুরি আজ রোববার প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবটি সংবিধানের পাঁচ নম্বর অনুচ্ছেদের পরিপন্থি আখ্যায়িত করে, তা খারিজ করে দেন।

পার্লামেন্টে বিরোধী দলগুলো হঠাৎ করে স্পিকার আসাদ কায়সারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলে ডেপুটি স্পিকার সুরি আজকের অধিবেশনের সভাপতিত্ব করেন।

অনুচ্ছেদ পাঁচে কী আছে
অনুচ্ছেদ পাঁচে বলা হয়েছে—রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রত্যেক নাগরিকের মৌলিক কর্তব্য। সংবিধান ও আইনের প্রতি আনুগত্য প্রদর্শনে প্রত্যেক নাগরিকের (অলঙ্ঘনীয়) বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে, অনাস্থা প্রস্তাব খারিজ হওয়ার পরে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দিয়ে ভোটে যাওয়ার জন্য প্রেসিডেন্টকে অনুরোধ করেন ইমরান খান। এ ছাড়া জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দেশবাসীকে নির্বাচনের জন্য প্রস্তুত হতে বলেন তিনি।

আরো পড়ুন : ইমরান খানকে ‘গুপ্তহত্যার’ চক্রান্ত হয়েছে

জনপ্রিয়