ইরানের সর্বোচ্চ শৃঙ্গ দামাভান্দ জয় করলেন মৃদুলা

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২ ৫:৫৫:২৩ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
বাংলাদেশি পর্বতারোহী মৃদুলা আমাতুন নুর। সম্প্রতি ইরানের দামাভান্দ পর্বত জয় করেছেন তিনি। পশ্চিম এশিয়ার সর্বোচ্চ শৃঙ্গ এবং এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি দামাভান্দ। এ পর্বতের উচ্চতা ৫ হাজার ৬১০ মিটার (১৮ হাজার ৪০০ ফুট)।

১৭ সেপ্টেম্বর ইরানে পৌঁছান মৃদুলা। লক্ষ্য দামাভান্দ জয়। পরে আরোহণের অনুমতিপত্রের জন্য পুলুর গ্রামে যান তিনি। ১৬ সেপ্টেম্বর এর উদ্দেশে পাড়ি জমান তিনি। সেখানে একদিন অবস্থান করেন। ১৮ সেপ্টেম্বর বেস ক্যাম্পে যান। মৃদুলা ২০ সেপ্টেম্বর পর্বতের চূড়ায় পৌঁছান।

মৃদুলা জানান, ভ্রমণ ও ক্যাম্পিং জীবন ভীষণ ভালোবাসি। ভালো লাগে নতুন নতুন পর্বত জয় করতে। আমার বন্ধু পর্বতারোহী সোফি এ পর্বতে আরোহণে অনুপ্রাণিত করেছিল। এরপর দামাভান্দের গাইড আলী ফরদের সঙ্গে পরিচয় হয়। আমার সঙ্গে এ টিমে মুর্তজা ও আলী ছিলেন।

মৃদুলা বলেন, দামাভান্দ এশিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি। যাওয়া কঠিন। সামিটের কাছেই সালফার গ্যাস পয়েন্ট আছে। দামভান্দে আরোহণ করে যখন নিচে নেমে আসবেন, তখন বাজপাখি এবং ঈগলের ঝাঁকের সঙ্গে দেখা মিলবে। নিচে আসার সময় প্রচুর তুষার পড়ছিল। নিচে নামার পর বিশ্রাম নিয়েছি। এরপর তিনদিন তেহরান ঘুরে বেড়িয়েছি। পরে ইংল্যান্ডে চলে যাই।

মৃদুলা বর্তমানে ইংল্যান্ডের বেডফোর্ডশায়ার ইউনিভার্সিটিতে পড়ছেন। পাশাপাশি কাজও করেন। গ্রীষ্মের ছুটিতে পর্বতারোহণে বেরিয়ে পড়েন। এর মধ্যে স্কটল্যান্ডের বেন নেভিস ও স্নোডোনিয়া শৃঙ্গ জয় করেছেন।

মৃদুলা ২০১৭ সালে মাউন্ট এভারেস্ট অভিযানে ২২০০ হাজার ফুট আরোহণ করেছিলেন। এরইমধ্যে শীতিধার চূড়া, আর্জেন্টিনার মাউন্ট বনেট এবং আফ্রিকা মহাদেশের সবচেয়ে উঁচু পর্বত কিলিমাঞ্জারো আরোহণ করেছেন তিনি।

আরও পড়ুন :চার বছর পর মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু

জনপ্রিয়