একুশে পদকপ্রাপ্ত কবি কাজী রোজী আর নেই

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, ফেব্রুয়ারি ২০, ২০২২ ১১:৩৪:০৯ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি ও রাজনীতিক কাজী রোজী মারা গেছেন। তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

রোববার কাজী রোজীর মেয়ে সুমী সিকানদার ফেসবুকে এক পোস্টে তাঁর মায়ের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। পোস্টে তিনি লিখেছেন, ‘আমার মা, কবি কাজী রোজী আজ (২০ ফেব্রুয়ারি) রাত ২টা ৩০ মিনিটে মারা গেছেন। দয়া করে তাঁর রুহের মাগফিরাত কামনা করুন।’

এর আগে সুমী সিকানদার ফেসবুকে লিখেছিলেন, শারীরিক জটিলতা নিয়ে গত ৩০ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে কাজী রোজীকে ভর্তি করা হয়। কোভিড পজিটিভ হওয়ায় তাঁকে আইসোলেশন ইউনিটের আইসিইউতে রাখা হয়েছিল। সেখানেই চিকিৎসা চলছিল। তবে সে সময় তাঁর মস্তিষ্ক কাজ করছিল না, কিডনিতে ইনফেকশন; মাল্টি অর্গান সমস্যা ছিল।

১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় কাজী রোজী জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে তথ্য অধিদপ্তরের কর্মকর্তা হিসেবে তিনি অবসর নেন। ১৯৬০-এর দশকে কবিতা লেখা শুরু করেন কাজী রোজী।

কাজী রোজী সাতক্ষীরা থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দশম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি জাতীয় সংসদের গ্রন্থাগার সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক পান কাজী রোজী।

কাজী রোজীর উল্লেখযোগ্য বইগুলো হলো—পথঘাট মানুষের নাম (কাব্যগ্রন্থ), নষ্ট জোয়ার (কাব্যগ্রন্থ), আমার পিরানের কোনো মাপ নেই (কাব্যগ্রন্থ), লড়াই (কাব্যগ্রন্থ), শহীদ কবি মেহেরুন নেসা (জীবনী গ্রন্থ), রবীন্দ্রনাথ : রসিকতার কবিতা (গবেষণা গ্রন্থ)।

আরো পড়ুন : যেসব কারণে চীনে পড়তে যাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা

জনপ্রিয়