এবারে কোন্ দেশে কত ঘন্টার রোজা

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, মে ৭, ২০১৯ ৪:৫১:৩০ অপরাহ্ণ
Ramadan

পৃথিবীর বিভিন্ন দেশে রোজার সময় নিয়ে পার্থক্য রয়েছে। এ বছর সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হচ্ছে গ্রীনল্যান্ডের বাসিন্দাদের। তাদের ২২ ঘন্টা রোজা রাখতে হচ্ছে। আর সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে অস্ট্রেলিয়ার নাগরিকদের। অস্ট্রেলিয়ায় এবার রোজা রাখতে হচ্ছে ১১ ঘন্টা।

এবছর সবচেয়ে দীর্ঘ সময় থেকে রোজা রাখা দেশসমূহ হচ্ছে, ফিনল্যান্ড-২২ ঘন্টা, আইসল্যান্ড ও রাশিয়া-২০ ঘন্টা, যুক্তরাজ্য-১৯ ঘন্টা, চীন ও কানাডা-১৭ ঘন্টা, যুক্তরাষ্ট্র-১৫ থেকে ১৭ ঘন্টা, আফগানিস্তান-১৬ ঘন্টা, মরক্কো, মিশর, লিবিয়া, ভারত ১৫ ঘন্টা, সেনেগাল ও নাইজেরিয়া-১৪ ঘন্টা, কেনিয়া ও ইন্দোনেশিয়া-১৩ ঘন্টা এবং অস্ট্রেলিয়া-১১ ঘন্টা।

চলমান বার্তা অন্যান্য সংবাদ:

রোজার পরিপূর্ণ হক আদায় হোক

রমজানের শুভেচ্ছা জানালেন অভিনেত্রী দীপিকা

শুধু আমল নয়, সুস্বাস্থ্যের জন্যও রোজার গুণ অসাধারণ

শুরু হলো মাহে রমজান

এছাড়া আবুধাবি ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, প্রথম রোজার দিন আলজেরিয়ানদের প্রায় ১৫ ঘণ্টা ৩০ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। তবে রমজান শেষ হতে হতে রোজার দৈর্ঘ্য হবে প্রায় ১৬ ঘণ্টা।

বাহরাইনে মুসলিমদের প্রথম রোজার দিন ১৪ ঘণ্টা ৪২ মিনিট পানাহার থেকে বিরত থাকতে হবে। তবে রমজান মাস শেষ হতে হতে রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১৫ মিনিট।

আরব বিশ্বের মধ্যে তৃতীয় দীর্ঘতম রোজা হবে সৌদি আরবে। সেখানে প্রথম দিনের রোজার দৈর্ঘ্য ১৪ ঘণ্টা ৪০ মিনিট। তবে শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ১২ মিনিট।।

এদিকে বাংলাদেশেও এবার রোজা বেশ দীর্ঘ হচ্ছে। প্রথম রোজার দৈর্ঘ্য হবে ১৪ ঘণ্টা ৪২ মিনিট। আর শেষ রোজার দৈর্ঘ্য হবে ১৫ ঘণ্টা ২৬ মিনিট।

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়