এবার মোংলায় মিলেছে কালো ধূসর ডিমের সন্ধান

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০২২ ৯:৫৮:১৩ অপরাহ্ণ

মাসুদ রানা, মোংলা প্রতিনিধি:
ভোলার পর এবার মোংলায় দেশি পাতিহাঁসে কালো ধূসর ডিম পেড়েছে । গত ১৬ দিন ধরে ১০টি পাতিহাঁস এই ডিম পেড়ে যাচ্ছে। উপজেলার মিঠাখালী ইউনিয়নের ঠোটেরডাঙ্গা গ্রামের নাজমা বেগমের (২৭) পাতিহাঁস এই ডিম দিচ্ছে। যা দেখতে শনিবার (২৪ সেপ্টেম্বর) ওই বাড়ীতে ভিড় করেছেন স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা আজমল হোসেন বলেন, আজই খবর পেয়ে নাজমা বেগমের বাড়ীতে গিয়ে দেশি পাতিহাঁস কালো ধূসর ডিম পেড়েছে। অদ্ভুত এ বিষয়টি দেখতে আমার মত অনেকেই এসেছেন।

কালো ডিম পাড়া পাতিহাঁসের বাড়ীর মালিক নাজমা বেগম (২৭) বলেন, আড়াই মাস আগে নবলোক নামে একটি এনজিও সংস্থা থেকে ২০টি দেশি পাতিহাঁস পাই। তার মধ্যে ১০টি হাঁসি গত ১৬ দিন ধরে কালো ডিম পাড়ছে। প্রতিদিনই চার থেকে পাঁচটি ডিম পাড়ে হাঁসগুলো। ওই ডিমগুলো আবার তারা খেয়ে ফেলেন। তবে বিষয়টি তার কাছে আশ্চর্যজনক মনে হয়নি। তাই কাউকে বলেননি। কিন্তু বিভিন্ন জায়গায় দেশি পাতিহাঁস কালো ধূসর রংয়ের ডিম পেড়েছে শুনে তিনিও আজ বিষয়টি স্থানীয়দের কাছে খোলসা করেন। এজন্যই তার বাড়ীতে অনেক মানুষ এসে ভিড় জমিয়েছেন।

জানতে চাইলে এ বিষয় বাগেরহাট জেলা প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা ডাঃ মোঃ লুৎফর রহমান বলেন, ‘এ বিষয়টি কেউ তাকে জানায়নি। তবে হাঁস কেন কালো ডিম পাড়ছে সে বিষয়ে তিনি বলেন হাঁসের হরমন থেকে ব্লাক সিগমেন্ট আসলে ডিমের কালার কালো বা ধূসর রং আসবে। আবার সাদা সিগমেন্ট আসলে ডিমের রং সাদা আসবে’।

আরও পড়ুন :আবারও কালো ডিম পেড়েছে সেই হাঁস

জনপ্রিয়