এবার রেলওয়ে থেকে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, জানুয়ারি ১৫, ২০২২ ১২:১৭:০৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রেলওয়ে থেকে ছোঁড়া সম্ভব এমন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার মধ্যেই শুক্রবার এ পরীক্ষা চালানো হয়েছে বলে আজ শনিবার জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, উত্তর কোরিয়ার উত্তরপশ্চিম উপকূলের একটি এলাকায় মহড়া থেকে ছোড়া দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ৩৬ কিলোমিটার উচ্চতায় ৪৩০ কিলোমিটার দূরে গিয়ে আঘাত হেনেছে।

তবে এ ক্ষেপণাস্ত্রগুলো কতদূর যেতে পারে বা এর ধারণ ক্ষমতা কতটুকু, তা জানায়নি কেসিএনএ। তবে, এর কার্যকারিতা যাচাই করে দেখতে উত্তর পিয়ংইয়ং প্রদেশে রেলওয়ে রেজিমেন্টের মহড়ায় পরীক্ষামূলকভাবে ছোঁড়া হয়েছে।

সর্বশেষ গত সেপ্টেম্বরে রেলওয়েভিত্তিক অস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। যেকোনো হামলার পাল্টা জবাব দিতে রেলওয়েভিত্তিক অস্ত্র তৈরি করার কথা জানিয়েছে উত্তর কোরিয়া।

বছরের প্রথম দিন থেকে শুরু করে এ দুই সপ্তাহে তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সাধারণত এত অল্প সময়ের ব্যবধানে এসব অস্ত্রের পরীক্ষা চালায় না কোনো দেশ। আগের দুটিকে ‘হাইপারসনিক’ হিসেবে দাবি করেছে উত্তর কোরিয়া। যেগুলো উচ্চগতিসম্পন্ন এবং ছোঁড়ার পর গতিপথ বদলানো যায়।

জনপ্রিয়