কমনওয়েলথ গেমসে বাংলাদেশের পতাকা বহন করলেন মাবিয়া-সুর

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, জুলাই ২৯, ২০২২ ১০:২৬:৩২ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
ইংল্যান্ডের বার্মিংহ্যামে বেজে উঠেছে ২২তম কমনওয়েলথের সুর। ইংল্যান্ডের আলেক্সান্ডার স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সূচনা হয় এবারের আসর। আর শুরুর দিনে বাংলাদেশের পতাকা বহন করেন ভারত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ও বক্সার সুর কৃষ্ণ চাকমা।

গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে মার্চ পাস্টের বাংলাদেশ কন্টিনজেন্টের নেতৃত্ব দিয়েছেন শেফ দ্য মিশন অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টু। ৭২ দেশের ৫০৫৪ জনের মার্চপাস্টে ৩০ জন বাংলাদেশি প্রতিনিধি ছিলেন।

গতকাল বৃহস্পতিবার উদ্বোধন হলেও আজ শুরুবার শুরু হবে পদকের লড়াই। প্রথম দিনই একযোগে ১১ ডিসিপ্লিন মাঠে গড়াবে।

প্রথম দিন মোট চারটি ইভেন্টে অংশ নেবেন বাংলাদেশের খেলোয়াড়রা। এর মধ্যে সবার আগে লড়াই করবে জিমন্যাস্টিকস দল। জিমন্যাস্টিকসে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী অ্যাথলেটরা হলেন শিশির আহমেদ, আবু সাইদ রাফি ও আলী কাদের হক।

এরপর লড়বে পুরুষ টেবিল টেনিস দলের বাছাই পর্ব। আগামীকালই হয়ে যাবে বাছাই পর্বের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপ। বাংলাদেশ টেবিল টেনিস দলে খেলোয়াড় হিসেবে আছেন রামহিম লিয়ন বম, মুহতাসিন আহমেদ হৃদয়, রিফাত মাহমুদ সাব্বির ও মুফরাদুল খায়ের হামজা।

এ ছাড়া শুরুর দিন সাঁতারের বাছাইপর্বতেও অংশ নেবে বাংলাদেশ। ৫০ মিটার বাটারফ্লাই ইভেন্টে বাংলাদেশ থেকে অংশ নেবেন বাংলাদেশের পুরুষ সাঁতারু মাহমুদ উন নবী নাহিদ। মহিলা সাঁতারু মরিয়ম আক্তার অংশ নিচ্ছেন ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে। দুজনেরই হিট ১০-৩০ থেকে ১২-৩০ ঘণ্টার মধ্যে। হিটে টিকলে সেমিফাইনালে অংশ নেওয়ার সুযোগ তৈরি হবে।

একই দিনে লড়বেন তিন বক্সারও। হোসেন আলী অংশ নেবেন ওয়েল্টারওয়েইট ওজন শ্রেণিতে (৬৩.৫-৬৭ কেজি), সুরো কৃষ্ণ চাকমা অংশ নেবেন লাইট ওয়েল্টারওয়েইট ওজন শ্রেণিতে (৬০-৬৩.৫ কেজি) আর সেলিম হোসেন অংশ নেবেন ফেদারওয়েইট (৫৪-৫৭ কেজি) ওজন শ্রেণিতে।

৭২টি দেশের ৫০৫৪ জন অ্যাথলেট ২০টি ডিসিপ্লিনের ২৮০টি ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ডিসিপ্লিনগুলো হলো—সাঁতার অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বিচ ভলিবল, বক্সিং, টি-টোয়েন্টি ক্রিকেট, সাইক্লিং, জিমন্যাস্টিকস, হকি, জুডো, লনবল, নেট বল, রাগবি, স্কোয়াশ, টেবিল টেনিস, ট্রাইথলন, ভারোত্তোলন, প্যারা পাওয়ার, লিফটিং ও কুস্তি।

আরও পড়ুন : আইসিসির বর্ষসেরার টুপি পেলেন মুশফিক

জনপ্রিয়