কাজী হাবিবুল আউয়ালকে সিইসি করে নির্বাচন কমিশন গঠন

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, ফেব্রুয়ারি ২৬, ২০২২ ৭:৩১:৩৬ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়ালকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নির্বাচন কমিশন গঠনে একই সঙ্গে অন্য চারজন নির্বাচন কমিশনারও নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

তাঁরা হলেন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান।

আজ শনিবার বিকেলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম জমা দিয়েছে প্রধান নির্বাচন কমিশনার(সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) গঠনে সার্চ কমিটি। তাঁদের দেওয়া নামগুলো পর্যালোচনা করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে আজ প্রজ্ঞাপন আকারে সিইসি ও ইসিদের নাম প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়।

তার আগে প্রধান নির্বাচন কমিশনার(সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুসন্ধান কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি। সেই কমিটির অপর সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এসএম কুদ্দুস জামান, বাংলাদেশের মহা-হিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। তাঁরা দফায় দফায় সভা করে ৩২২ জনের তালিকা থেকে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে পেশ করেন। উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি। গত ১৪ ফেব্রুয়ারি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হয়। তারপর থেকে এ পর্যন্ত কমিশন কার্যত শূন্য ছিল।

আরো পড়ুন : করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

জনপ্রিয়