কাতারের লুসাইল স্টেডিয়ামে খেলা দেখবেন ৮ লাখ দর্শক

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২ ৪:৫৩:০৭ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
চারদিন পরেই পর্দা উঠবে কাতার বিশ্বকাপের। এটি ফিফার ২২তম বৈশ্বিক আসর। শিরোপা জয়ের একটি স্বপ্ন নিয়ে মাঠে নামবে ৩২ দল। কাতারের পাঁচ শহরের ৮টি স্টেডিয়ামে মোট ৬৪ ম্যাচ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ফাইনালসহ ১০টি ম্যাচ হবে লুসাইল স্টেডিয়ামে।

মধ্য দোহা থেকে ২০ কিলোমিটার উত্তরে লুসাইল শহরে এই স্টেডিয়ামটির অবস্থান। গত ১১ আগস্ট স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়েছিল। স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কা এটিকে ‘রত্ন’ হিসেবে তুলে ধরেছে। কাতার বিশ্বকাপের সর্বোচ্চ পুরস্কার ‘বিশ্বকাপ ট্রফি’ আগামী ১৮ ডিসেম্বর এই মাঠ থেকেই দেওয়া হবে।

লুসাইল স্টেডিয়ামে এক সঙ্গে ৮০ হাজার দর্শক খেলা দেখতে পারবেন। সে হিসেবে মোট ১০টি ম্যাচে ৮ লাখ দর্শক এই মাঠে বসে খেলা দেখবেন। কাতারে একটি ম্যাচে সর্বোচ্চ দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়াম এটি।

আগামী ২২ নভেম্বর বিকেল ৪টায় আর্জেন্টিনা-সৌদি আরব ম্যাচটি এখানে শুরু হবে। এটিই হবে বিশ্বকাপে এই স্টেডিয়ামের প্রথম ম্যাচ। আর এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে খোর শহরের আল বাইত স্টেডিয়ামে। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার।

লুসাইল স্টেডিয়ামের নকশা ২০১০ সালের অক্টোবরে উপস্থাপন করা হয়। নকশা করেছেন স্থপতি আলবার্ট স্পেয়ার জুনিয়র। স্টেডিয়ামটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ৭০০ মিলিয়ন ডলার (৭০০ কোটি টাকার বেশি)।

টুর্নামেন্ট শেষ হলে স্টেডিয়ামটিকে স্কুল, দোকান, ক্যাফে, স্বাস্থ্য ক্লিনিকসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যবহার করা হবে। এছাড়া দর্শক বসার ৮০ হাজার আসন ক্রীড়া উন্নয়নের অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন দেশকে দান করা হবে।

লুসাইল স্টেডিয়ামে যেসব খেলা হবে

২২ নভেম্বর আর্জেন্টিনা-সৌদি আরব বিকেল ৪টা

২৫ নভেম্বর ব্রাজিল-সার্বিয়া রাত ১টা

২৭ নভেম্বর আর্জেন্টিনা-মেক্সিকো রাত ১টা

২৯ নভেম্বর পর্তুগাল-উরুগুয়ে রাত ১টা

১ ডিসেম্বর সৌদি আরব-মেক্সিকো রাত ১টা

৩ ডিসেম্বর ব্রাজিল-ক্যামেরুন রাত ১টা

৬ ডিসেম্বর এইচ১-জি২ রাত ১টা

৯ ডিসেম্বর এ১-বি২ জয়ী বনাম সি১-ডি২ জয়ী রাত ১টা

১৩ ডিসেম্বর ৯ ডিসেম্বরের খেলার বিজয় দুই দল রাত ১টা

১৮ ডিসেম্বর ফাইনাল রাত ৯টা

আরও পড়ুন : টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা, স্থান হলো না টাইগারদের

জনপ্রিয়