কাতার বিশ্বকাপে ভারত!

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, নভেম্বর ১৬, ২০২২ ৬:৪৯:২৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
আর মাত্র তিন দিন, রোববার থেকে শুরু হচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা ফুটবল বিশ্বকাপ। এশীয় অঞ্চল থেকে ইরান, সৌদি আবর, জাপান বিশ্বকাপের ২২তম আসরে অংশ নিলেও নেই ভারত। এ অবধি ফিফার কোনো আসরেই অংশগ্রহণের যোগ্যতা অর্জন করতে পারেনি ভারতীয়রা। তবে ভারত না থাকলেও তাদের প্রতিনিধি হিসেবে থাকছেন এক ভারতীয়। কাতার বিশ্বকাপে যেসব দল শিরোপার দাবিদার, তাদের মধ্যে অন্যতম বেলজিয়াম।

বেলজিয়াম ইউরোপের অন্যতম সেরা দল। দলটি তারকায় ভরপুর। তারা বেলজিয়ামের ‘সোনালি প্রজন্ম’ নামে পরিচিত। এ দলের সঙ্গে যুক্ত হয়েছেন ভারতের বিনয় মেনন। সোনালি প্রজন্মের ‘ওয়েলনেস কোচ’ তিনি। এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইনা এবং থিবো কোর্তোয়ারা কতটা শারীরিক এবং মানসিকভাবে সুস্থ হয়ে মাঠে নামছে, সেটা দেখার দায়িত্ব বিনয়ের ওপরেই।

ক্লাব ফুটবলে অনেক দিন ধরেই চেলসির সঙ্গে রয়েছেন তিনি। চেলসির ২০২০-২১ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জয়ের পেছনেও রয়েছে তার অবদান। তবে গত কয়েক মাস যাবত বেলজিয়ামের সঙ্গে কাজ করছেন বিনয়। কাতার বিশ্বকাপ শেষে আবারও চেলসিতে ফেরার কথা রয়েছে তার।

ভারতের দক্ষিণ অঞ্চলের চেরাই গ্রাম থেকে যাত্রা শুরু করেন বিনয়। পন্ডিচেরি বিশ্ববিদ্যালয় থেকে শারীরিক শিক্ষা বিষয়ে এমফিল করেছেন তিনি। দুবাইয়ে একটি ব্যক্তিগত রিসর্টে প্রশিক্ষক হিসেবে যোগ দেন তিনি। এরপরই চেলসিতে যাত্রা শুরু তার। শুরুতে প্রাক্তন মালিক রোমান আব্রামোভিচের ব্যক্তিগত কোচ ছিলেন বিনয়।

এ বিষয়ে এআইএফএফের ওয়েবসাইটে বিনয় বলেছেন, ভারত হয়তো বিশ্বকাপ খেলছে না। তবে আশা করি, সব ভারতীয় খেলা দেখতে আসবেন কাতারে, তারা বেলজিয়ামকে সমর্থন করবেন।

তিনি আরও বলেছেন, এক কোটি ১০ লাখের দেশ বেলজিয়াম যদি বিশ্বকাপে খেলতে পারে, তাহলে ১৩০ কোটির ভারত পারবে না কেন? আমার বিশ্বাস ২০৩০ বিশ্বকাপেই ভারত খেলবে। সেটা হলে জাতীয় দলের সঙ্গে আমার সম্পূর্ণ সহযোগিতা থাকবে।

আরও পড়ুন : ইংল্যান্ডের তুরুপের তাস হ্যারি কেইন

জনপ্রিয়