কেঁচো সারে সফল মমিনপুরের দিজেন্দ্র নাথ

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, এপ্রিল ২৮, ২০১৯ ৪:০৬:২৪ অপরাহ্ণ
Rangpur
ছবি : নিজস্ব আলোকচিত্রী

হাজী মারুফ, রংপুর ব্যুরো প্রধান, রংপুর :
রংপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তাদের উদ্যেগে সদর মমিনপুরে ভার্মি কম্পোষ্ট উৎপাদন করে সফলতার মুখ দেথেছেন পুর্ব জানপুরের দিজেন্দ্র নাথ রায়। অধিক ফসলের আশায় কৃষকরা যেমন উন্নত বীজ ব্যবহার করছেন তেমনি রাসায়নিক সার ব্যবহারের প্রবণতাও বেড়েছে বহুগুণ। কিন্তু ফসল উৎপাদনে রাসায়নিক সার ব্যবহার মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। ফসল উৎপাদনে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহারের জন্য পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। জৈব সার ব্যবহার করেও অধিক ফলন পাওয়া সম্ভব বলে মনে করেন তারা। এতে স্বাস্থ্যসম্মত ফসল উৎপাদনের পাশাপাশি পরিবেশও রক্ষা পাবে।

রংপুর নদর উপজেলার কৃষি অফিসারের পরামশে কেঁচো সার উৎপাদন শুরু করেন দিজেন্দ্র নাথ। শুরুতে কষ্ট হলেও এখন আর কষ্ট হয়না। নিজের জমিতে সার দেওয়ার পরেও সার বিত্রিু করে প্রতি বছরে ৫০ হাজার টাকা বাড়তি লাভ করেন বলে তিনি প্রতিবেদককে জানান ।

রংপুর কৃষি অফিস সুত্রে জানা গেছে কঁচো কম্পোস্ট একটি জৈব সার যা জমির উর্বরতা বাড়াতে ব্যবহার করা হয়। গোবর, কলাগাছ, গাছের পাতা, খড়, লতা, পাতা, পচনশীল আবর্জনা ইত্যাদি খেয়ে কেঁচো মলত্যাগ করে এবং এর সঙ্গে কেঁচোর দেহ থেকে রাসায়নিক পদার্থ বের হয়ে কেঁচো কম্পোস্ট তৈরি হয়। এখন সকল সবজি চাষেও কেঁচো সার ব্যবহার করবে বলে চাষীরা জানান ।

দিজেন্দ্র নাথ বলেন, ডিজিটাল বাংলার রূপকার রংপুরের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষদের জন্য অনেক সুবিধা করে দিয়েছেন। রংপুর সদর উপজেলার কৃষি কর্মকর্তারা আমাদের টেনিং সহ নানা ভাবে কৃষকদের স্বাভলন্বী করার জন্য পরামর্শ দেন । এছাড়া সরকার যদি কেঁচো সারের উপর ঋণ দিত তাহলে আরো অনেক কৃষক সফলতা পেত ।

রংপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি কর্মকর্তা বলেন, কেঁচো সার ফসলের জন্য খুবই উপযোগী। রাসায়নিক সারের পরিবর্তে এটি ব্যবহার করলে, জমির উর্বরতা শক্তি অনেকাংশে বাড়বে। মানুষের অসুখ হলে ওষুধ সেবন করতে হয়। কিন্তু ডাক্তাররা অসুখ ভালো হলে আর ওষুধ না নিয়ে ভিটামিন বা পুষ্টিকর খাবার খেতে বলেন। তেমনি মাটির উর্বরতা শক্তি কমে যাওয়ার ফলে কৃষকেরা জমিতে রাসায়নিক সার ব্যবহার করছে। এটা মানুষের ওষুধ খাওয়ার মতো।

আরও পড়ুন: সাংসদ জাহিদুরকে বহিষ্কার করলো বিএনপি

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়