কোহলির পতন শুরু!

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২ ৫:৫৯:২৪ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
১৭টি টেস্ট ম্যাচ, ২১টি ওয়ানডে ম্যাচ, ২৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ এবং ৩৭টি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ম্যাচ- ভিরাট কোহলি সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেট ও আইপিএল মিলিয়ে গত ১০০ ম্যাচে কোনও সেঞ্চুরি পাননি।

পাকিস্তানের ক্রিকেট পরিসংখ্যানবিদ মাজহার আরশাদ এনিয়ে একটি টুইট করেছেন।

কোহলি আধুনিক ক্রিকেটের শীর্ষ ব্যাটসম্যানদের একজন। যিনি শেষ ওয়ানডে সেঞ্চুরি করেন ২০১৯ সালের অগাস্ট মাসে, শেষ টেস্ট সেঞ্চুরি করেন সেই বছরই নভেম্বর মাসে।

সেঞ্চুরি না পেলেও গত আড়াই বছরে কোহলি ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে প্রভাবশালী ইনিংস খেলেছেন। কিন্তু চলতি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কোহলির ব্যাটে রান নেই যা তার সমর্থক, সমালোচক এবং ক্রিকেট অনুসারীদের মধ্যে প্রশ্ন তুলছে, তবে কি কোহলি ফুরিয়ে গেলেন?

রাভি শাস্ত্রি অবশ্য তা মানতে রাজি নন, ভারতের সাবেক এই কোচ মনে করেন কোহলির আরও অনেক কিছু দেয়ার আছে।

“ভিরাট কোহলির প্রয়োজন এখন বিশ্রাম, হোক সেটা দুই মাস, এক মাস কিংবা মাসের অর্ধেক। ইংল্যান্ডে যাওয়ার আগে কোহলির একটা বিরতি দরকার”- কোহলির গোল্ডেন ডাকের পর ভারতের জাতীয় ক্রিকেট দলের সাবেক কোচ রাভি শাস্ত্রি এই কথা বলেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ম্যাচ এনালিসিস প্রোগ্রামে।

“কোহলির দুর্ভাগ্য যাচ্ছে, তবে এই মানের একজন ক্রিকেটারের অবশ্যই ভালো খেলতে হবে। এখন তো অধিনায়কত্বের চাপও নেই। আশা করি সে দ্রুতই ফর্মে ফিরবেন। তাকে আসলে মাথা ঠাণ্ডা রাখতে হবে এই সময়ে।”

জুলাই মাসে ভারত ইংল্যান্ড সফরে যাবে। মূলত কাজের চাপ কমাতেই অধিনায়কত্ব ছাড়েন কোহলি, প্রথমে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই ঘোষণা দেন সীমিত ওভারের ক্রিকেটের ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়বেন তিনি, এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতের ব্যর্থতা সেই ঘোষণার পক্ষেই কথা বলে।দক্ষিণ আফ্রিকায় গিয়ে টেস্ট সিরিজে হারের সাথে সাথে টেস্টেও অধিনায়কের পদ ছেড়ে দেন কোহলি।

এই আইপিএল আসরের প্রথম ম্যাচে ৪১ রান তোলেন কোহলি, এরপর ১২, ৫. ৪৮, ১, ১২ ও শেষ ম্যাচে প্রথম বলেই কোনও রান না করে আউট হয়ে যান তিনি লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে।। করেন পুরাতন এক ভুল, যা নিয়ে বিপুল কাঁটাছেড়া হয়েছে। অফ স্ট্যাম্পের বাইরের দিকে সুইং খাওয়া বলে ব্যাট চালাতে গিয়ে ক্যাচ দিয়ে আউট হন।

ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার কেভিন পিটারসেনও রাভি শাস্ত্রির সাথে সুর মেলান। তার মতেও কোহলির প্রয়োজন বিরতি।

“তাকে আপনারা সময় দেন। সে যাতে সামাজিক যোগাযোগ মাধ্যম, খেলা- সবকিছু থেকে একটু দূরে থাকে। তাকে ভরসা দেন, যে আপনি আমাদেরই একজন। আপনিই আমাদের ম্যাচ জেতাবেন।”

ব্যাট হাতে কোহলি এমন একটা সময় পার করার পরেও তিনি পাশে পাচ্ছেন অনেককেই। কেউই তাকে খারিজ করে দিচ্ছেন না।

পাকিস্তানের কিংবদন্তী ফাস্ট বোলার ওয়াসিম আকরাম মনে করেন কোহলির সমস্যাটা টেকনিকালও, ওয়াসিম নিজে বাঁহাতি ফাস্ট বোলার, পাকিস্তানের একটি অনলাইন চ্যানেলের লাইভ অনুষ্ঠানে তিনি বলেছেন, “কোহলির উচিৎ বাঁহাতি পেস বোলারদের খেলার সময় ব্যাটের মুখ আরও উন্মুক্ত রাখা এতে ভেতরের দিকে আসা বলগুলো খেলা সহজ হবে।”

২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৪৩১ ইনিংস ব্যাট করেন কোহলি, এখানে তিনি রান তুলেছেন ২০,৯৬০। গড় প্রায় ৫৮, এই সময়ে ৬৯টি সেঞ্চুরি করেছেন কোহলি। ফিফটি করেছেন ৯৮টি। ২০২০ সাল থেকে কোহলি টেস্ট ক্রিকেটে ২৮ গড়ে ব্যাট করছেন। ওয়ানডে ফরম্যাটে কোহলি ৩৯ গড়ে ব্যাট করেছেন গত দুই বছর চার মাস ধরে। যেখানে ক্যারিয়ার গড় ৫৮।

ভিরাট কোহলির একটা সুর কেটেছে এটুকু পরিসংখ্যান দেখলেই বোঝা যাচ্ছে, এখন কোহলি সমাধানের জন্য কোন পথ বেছে নেবেন সেটাই হবে দেখার বিষয়।

আরো পড়ুন : আবারো হাসপাতালে পেলে

জনপ্রিয়