ক্রিকেটে নতুন ‘চোকার্স’ ভারতীয় দল

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, নভেম্বর ১১, ২০২২ ৪:৪৮:২৭ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ থেকেই বিদায় নিয়েছে ক্রিকেট পরাশক্তি ভারত। ইংল্যান্ডের ওপেনারদের উড়ন্ত ব্যাটিংয়ের কাছে অসহায় আত্মসমর্পণ করেছে রোহিত শর্মার দল। যার ফলে ২০১৩-র পর থেকে দীর্ঘ ৯ বছর কেটে গেলেও নকআউট পর্বে এসে ভারতীয় দলের ব্যর্থতার কোনো বদল হয়নি।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) অ্যাডিলেড ওভালে ইংল্যান্ডের কাছে ২৪ বল ও ১০ উইকেটে গুঁড়িয়ে গেছে ভারত। ফলে গ্রুপ পর্বে ভালো পারফর্ম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হয়ে সেমিতে এসেও আগের মতোই হারতে হয়েছে ভারতকে। সেমিফাইনালে এই হার যেকোনো ভারতীয় সমর্থকের কাছেই মেনে নেওয়া অত্যন্ত কঠিন।

বারবার তরীতে এসে নৌকা ডুবে যাওয়ায় বিশ্ব ক্রিকেটে ভারতীয় দলকে নতুন ‘চোকার্স’ দল হিসেবে অবহিত করছেন অনেকে। এই উপাধি দেওয়ার বেশ কিছু কারণও রয়েছে ভারতের বাজে পারফর্ম্যান্সের কারণে। চলুন জেনে নেই সেসব ম্যাচের খুঁটিনাটি:

২০১৫ ওয়ানডে বিশ্বকাপ : এই বিশ্বকাপের গ্রুপ পর্বে ছয়টি ম্যাচের সবকটিতেই জিতেছিল ভারত। পরে কোয়ার্টার ফাইনালে হারিয়ে দেয় বাংলাদেশকে। কিন্তু সেমিফাইনালে গিয়ে অস্ট্রেলিয়ার সামনে মুখ থুবড়ে পড়ে মহেন্দ্র সিংহ ধোনির দল। অজিদের কাছে ৯৫ রানের ব্যবধানে হেরে যায় ভারত।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ : এই বিশ্বকাপের সেমিফাইনালে বিরাট কোহলির অপরাজিত ৮৯ রানে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯২ রান তোলে ভারত। কিন্তু ওয়াংখেড়েতে ভারতীয় বোলারদের পিটিয়ে লেন্ডল সিমন্স অপরাজিত ৮২ রান করে ওয়েস্ট ইন্ডিজকে জিতিয়ে দেন। পরে তারাই চ্যাম্পিয়ন হয়।

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি : গ্রুপ পর্বে শুধু শ্রীলঙ্কার কাছে হার মেনেছিল ভারত। তা বাদে ফাইনালের আগ পর্যন্ত যাত্রা মোটামুটি মসৃণ ছিল তাদের। কিন্তু ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের ওপেনার ফখর জামানের দুর্দান্ত সেঞ্চুরিতে ৩৩৭ রান করে। কিন্তু হার্দিক পান্ডিয়া ছাড়া কেউই আর লড়াই করতে পারেনি। ফলে ১৫৮ রানেই অলআউট হয়ে যায় ভারত।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপ : বৃষ্টির কারণে দু’দিন ধরে হয় ম্যাচ। কেন উইলিয়ামসন (৬৭) এবং রস টেলরের (৭৪) সৌজন্যে নির্ধারিত ওভারে ২৩৯ তোলে নিউজ়িল্যান্ড। মোটেই খুব একটা বড় রান নয়। কিন্তু কিউয়ি বোলারদের সামনে কেঁপে যান ধোনিরা। রবীন্দ্র জাডেজার ৭৭ এবং ধোনির ৫০ ছাড়া কেউ রান করতে পারেননি।

২০২১ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: দু’বছর পর ফের সেই নিউজ়িল্যান্ডের কাছে হৃদয়ভঙ্গ হয় ভারতের। ইংল্যান্ডের আকাশ মেঘলা ছিল। হাওয়া দিচ্ছিল। অবস্থার পুরোপুরি ফায়দা তোলেন কিউই বোলাররা। কোনও ভারতীয় ব্যাটার লড়াই করতে পারেননি। সহজেই ম্যাচ ৮ উইকেটে জেতেন কেন উইলিয়ামসনরা।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকার কাছে পরাজয় মানলেও গ্রুপ পর্বের চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছিল ভারত। কিন্তু ইংল্যান্ডের কাছে রীতিমতো অসহায় হয়ে বিদায় নেয় রোহিত শর্মার দল।

আরও পড়ুন : ভারতের কাটা ঘায়ে নুনের ছিটা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

জনপ্রিয়