শিরোনাম

ক্রিকেটে নতুন সংযোজন ‘ইমপ্যাক্ট সাব’

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২ ৭:১৮:৩৬ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার সময় বাংলাদেশ দল পারফরম্যান্সের চেয়েও ইমপ্যাক্টে বেশি নজর দিয়েছে। তবে ক্রিকেটে ইমপ্যাক্টের এই আলোচনা বাংলাদেশের অনেক দর্শকই সহজভাবে নিতে পারেনি।

অথচ প্রতিবেশি দেশ ভারতে ক্রিকেট অবকাঠামো এতই শক্ত যে, তাদের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে ইমপ্যাক্ট সাবস্টিটিউশনই চালু করতে যাচ্ছে তারা। সৈয়দ মুস্তাক আলী ট্রফির আসন্ন আসরে বিসিসিআই নতুন একটি টার্ম আনতে যাচ্ছে। যার নাম তারা দিয়েছে ‘ট্যাকটিক্যাল সাবস্টিটিউট’।

এই পরিবর্তনে দলগুলো চাইলে খেলার মাঝপথে তাদের পছন্দমতো ইমপ্যাক্ট প্লেয়ারকে মাঠে নামাতে পারবে। সেক্ষেত্রে মাঠে থাকা যেকোন একজনকে উঠিয়ে নেবে দলগুলো। প্রতি ম্যাচে কেবল একবারই এমন সুযোগ পাবে দলগুলো।

ইএসপিএনক্রিকইনফো তাদের প্রতিবেদনে জানিয়েছে, বিসিসিআই সামনের বছরের আইপিএলেও এই নিয়ম চালু করার পরিকল্পনা করছে। তবে তার আগে সৈয়দ মুস্তাক আলী ট্রফিতে বিষয়টি পরখ করে দেখতে চাইছে বোর্ড।

বিসিসিআইয়ের পক্ষ থেকে এই বিষয়ে জানিয়ে এক বিবৃতিতে বলা হয়, ‘টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ার এই সময়ে আমরা এটাতে নতুন মাত্রা আনতে চাচ্ছি। যার ফলে দর্শকের পাশাপাশি আমরা মাঠে থাকা দলগুলোর জন্যও একটা সারপ্রাইজিং এলেমেন্ট রাখতে যাচ্ছি।

এটাকে আমরা ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বলতে চাচ্ছি। যেখানে দলগুলো চাইলে তাদের মূল একাদশের একজনকে বদলে ইমপ্যাক্ট প্লেয়ার নামাতে পারবে।’

ইমপ্যাক্ট প্লেয়ার বদলের কারণে দলের মূল একাদশের সঙ্গে এখন থেকে চারজন সাবস্টিটিউটের নাম আগেই জানিয়ে দিতে হবে দলগুলোকে। যেখান থেকে পরবর্তীতে ইমপ্যাক্ট প্লেয়ার নামাতে পারবে তারা।

আরও পড়ুন : চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ইয়াসির

সর্বশেষ

জনপ্রিয়