ক্ষেপণাস্ত্রের মাধ্যমে তোলা মহাকাশের ছবি প্রকাশ করল উত্তর কোরিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, জানুয়ারি ৩১, ২০২২ ১২:৩৪:৪১ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র থেকে তোলা মহাকাশের ছবি প্রকাশ করেছে উত্তর কোরিয়া। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ প্রকাশিত ছবিগুলোতে মহাকাশ থেকে কোরীয় উপদ্বীপ এবং আশপাশের এলাকার চিত্র ধারণ করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গতকাল রোববার ছোড়া মাঝারি মাত্রার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘হসং-১২’-এর মাথায় বসানো ক্যামেরায় ছবিগুলো ধারণ করা হয়েছে বলে দাবি করেছে উত্তর কোরিয়া।

জানুয়ারিতে উত্তর কোরিয়ার ছোড়া সপ্তম ক্ষেপণাস্ত্র ছিল এটি। দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র এ ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনার নিন্দা জানায়। জাপান ও দক্ষিণ কোরিয়া জানায়, রোববার সকাল ৮টার দিকে উত্তর কোরিয়ার উপকূল থেকে উৎক্ষেপণের পর ক্ষেপণাস্ত্রটি ৩০ মিনিট আকাশপথ পাড়ি দিয়ে দুই হাজার কিলোমিটার দূরে গিয়ে জাপানের সমুদ্রসীমায় পড়ে।

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল জানায়, রোববার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি ইন্টারমিডিয়েট-রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল (আইআরবিএম)। এটি সম্ভবত ২০১৭ সালের নভেম্বরের পর ছোড়া সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ও পরমাণু অস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করে রেখেছে জাতিসংঘ। দেশটির ওপর কড়া নিষেধাজ্ঞাও জারি রেখেছে বিশ্ব সংস্থাটি। কিন্তু, এসব নিষেধাজ্ঞা থোড়াই কেয়ার করেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। তিনি দেশের প্রতিরক্ষা শক্তি বাড়িয়েই চলেছেন।

সম্প্রতি ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিমাণ বেড়ে যাওয়ায় চলতি জানুয়ারির শুরুতে উত্তর কোরিয়ার ওপর আরও কড়া নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যকার আলোচনা স্থবির হয়ে পড়েছে।

আরো পড়ুন : জাতিসংঘের দুই বিশেষজ্ঞ হত্যার দায়ে ৫১ জনের মৃত্যুদণ্ড

জনপ্রিয়