ক্ষেপণাস্ত্র ছুড়ে মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিলো উ. কোরিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, জানুয়ারি ১৪, ২০২২ ৬:১৯:১৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া নিষেধাজ্ঞাকে ‘উসকানিমূলক’ অ্যাখ্যা ও শক্তিশালী প্রতিক্রিয়া দেখানোর হুমকি দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পিয়ংইয়ং অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

দক্ষিণের জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, শুক্রবার উত্তর কোরিয়া যে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে শনাক্ত হয়েছে, সেগুলো স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে হচ্ছে। পিয়ংইয়ং প্রদেশের পূর্বদিক থেকে পশ্চিম উপকূলের দিকে ওই ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া হয়েছে।

জাপানের কোস্টগার্ড বলছে, উত্তরের ছোড়া এই ক্ষেপণাস্ত্রগুলো ব্যালিস্টিক বলে তারাও ধারণা করছে। সমুদ্রে জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাইরে ক্ষেপণাস্ত্রগুলো পড়েছে বলেই মনে হচ্ছে, বলেছেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

এ নিয়ে দুই সপ্তাহের মধ্যে উত্তর কোরিয়ার তৃতীয় দফা ক্ষেপণাস্ত্র ছুড়ল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আগের দুইবার তারা ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ ছুড়েছিল বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে দাবি করা হয়েছিল।

নিজেদের ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে আত্মরক্ষামূলক অভিহিত করেছে পিয়ংইয়ং। নতুন নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবে উত্তেজনা বাড়াচ্ছে বলেও অভিযোগ তাদের।

প্রতিরক্ষা সক্ষমতার আধুনিকায়নের চেষ্টার অংশ হিসেবে সম্প্রতি এ ‘নতুন ধরনের অস্ত্রের’ পরীক্ষা চলছে; এটি সুনির্দিষ্ট কোনো দেশকে টার্গেট করে হয়নি বা প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করেনি, উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে শুক্রবার এমনটাই জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ।

এর আগে বুধবার ওয়াশিংটন পারসেক এলএলসি নামের একটি ফার্মসহ রাশিয়ার এক নাগরিক ও ছয় উত্তর কোরীয়র বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়।

জনপ্রিয়