খায়রুজ্জামানকে বাংলাদেশে হস্তান্তর করবে না মালয়েশিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৫, ২০২২ ২:২৫:৩৪ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে বাংলাদেশের কাছে হস্তান্তরের ওপর স্থগিতাদেশ দিয়েছেন মালয়েশিয়ার হাইকোর্ট। মালয়েশিয়ার হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ জাইনি মাজলান আজ মঙ্গলবার খায়রুজ্জামান এ আদেশ দেন।

খায়রুজ্জামানের পক্ষে করা রিট আবেদনের শুনানির জন্য আগামী ২০ মে নতুন দিন নির্ধারণ করেছেন আদালত।

দেশটির গণমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডে তাদের প্রতিবেদনে জানিয়েছে, অন্তর্বর্তীকালীন আদেশে বিচারপতি মোহাম্মদ জাইনি মাজলান বলেন, ‘এই আদালতের আদেশের বিরুদ্ধে গিয়ে খায়রুজ্জামানকে হস্তান্তর করা হয়েছে, এমনটি হাইকোর্ট শুনতে চান না।’

প্রতিবেদনে আরও বলা হয়, ‘খায়রুজ্জামানকে অজ্ঞাত কারণে ফেরত চায় বাংলাদেশ।

খায়রুজ্জামানকে ১০ ফেব্রুয়ারি মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের আমপাং এলাকার বাসা থেকে গ্রেপ্তার করে দেশটির অভিবাসন পুলিশ।

খায়রুজ্জামানের আইনজীবীদের দাবি, খায়রুজ্জামান একজন রাজনৈতিক আশ্রয়প্রার্থী। তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচিআর) কার্ডধারী। তিনি কোনো অভিবাসন আইন লঙ্ঘন করেননি। তাঁর বৈধ ভ্রমণ নথিপত্র আছে। তিনি মালয়েশিয়ায় কোনো কাজ করছিলেন না। তিনি বাড়িতে অবস্থান করছিলেন। তাই তাঁকে আটক করা বেআইনি। তাঁকে বহিষ্কার করার অধিকার মালয়েশিয়ার নেই।

খায়রুজ্জামানকে বাংলাদেশের কাছে হস্তান্তরের ক্ষেত্রে গত শুক্রবার সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছিলেন মালয়েশিয়ার কুয়ালালামপুরের একটি আদালত। এখন দেশটির হাইকোর্ট তাঁকে হস্তান্তরের ওপর স্থগিতাদেশ দিলেন।

সাবেক সেনা কর্মকর্তা থেকে পরে সামরিক সরকারের আমলে প্রেষণে নিয়োগ পেয়ে কূটনীতিক হন খায়রুজ্জামান।

আরো পড়ুন : বাংলাদেশ থেকে ৫ হাজার কর্মী নেবে রোমানিয়া : পররাষ্ট্রমন্ত্রী

জনপ্রিয়