গাজীপুরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর দ্বিপাক্ষিক অনুশীলন শুরু

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মার্চ ২০, ২০২২ ৬:৫৪:৩৪ অপরাহ্ণ

গাজীপুর প্রতিনিধি:
গাজীপুরের রাজেন্দ্রপুর সেনানিবাসে শান্তি সহায়তা কার্যক্রমের উপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর দ্বিপাক্ষিক অনুশীলন শুরু হয়েছে।

আজ সকালে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট ট্রেনিং (বিপসটে) আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সেনাবাহিনীর চীফ অফ জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

এতে আরো বক্তব্য রাখেন, বিপসটের কমান্ডেন্ট মেজর জেনারেল আ স ম রিদওয়ানুর রহমান, যুক্তরাষ্ট্রের প্যাসিফিক আর্মি কমান্ড মেজর জেনারেল মাইকেল ই.স্টেনসেল।

প্রতিকূল নিরাপত্তা পরিবেশে পরিস্থিতির সঠিক মূল্যায়ন,কার্যকর পরিকল্পনা প্রণয়ন ও আকস্মিকভাবে চ্যালেঞ্জ মোকাবেলায় দ্রুত ব্যবস্থা নিতে অংশগ্রহণকারীদের দক্ষ করে গড়ে তোলার লক্ষ্যে এ অনুশীলন মহড়া আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এক্সারসাইজ টাইগার লাইটিং বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ককে আরও শক্তিশালী করতে অবদান রাখবে। বাস্তব অভিজ্ঞতা থেকে শেখার জন্য নিঃসন্দেহে এটি একটি ভালো ক্ষেত্র। বাংলাদেশ সেনাবাহিনীর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বৈরী পরিবেশে সফল অভিযান পরিচালনার ইতিহাস রয়েছে। অনুশীলনে দুই দেশের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উভয় দেশের সেনাবাহিনী লাভবান হবে।

আয়োজকরা জানান, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা বিধান, সন্ত্রাস দমন ও দুর্যোগ ব্যবস্থাপনায় নিবিড় সম্পর্ক রয়েছে। দ্বিপাক্ষিক অভিজ্ঞতা ও দক্ষতা বিনিময়ের লক্ষ্য নিয়ে ২০১৭ ও ২০২১ সালে যুক্তরাষ্ট্রে টাইগার লাইটিং ১,২ আয়োজন করা হয়। সেই ধারাবাহিকতায় তৃতীয় অনুশীলন বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। যৌথ এ অনুশীলন চলবে ৩১ মার্চ পর্যন্ত।

আরো পড়ুন : কোটি পরিবারের মধ্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

জনপ্রিয়