শিরোনাম

চার শতাধিক লোক নিয়োগ দেবে কারিগরি শিক্ষা অধিদপ্তর

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০১৯ ১০:৪৪:৩৭ পূর্বাহ্ণ

চলমান বার্তা অনলাইন ডেস্ক: 
কারিগরি শিক্ষা অধিদপ্তর বিভিন্ন পদে ৪০৭ জনকে নিয়োগ দেবে। অনলাইনে আবেদন ও ফি জমা দিতে হবে ৫ অক্টোবর ২০১৯, সন্ধ্যা ৬টার মধ্যে।
কোন পদে কতজন
সবচেয়ে বেশি লোক নেওয়া হবে অফিস সহায়ক পদে, ১৮৭ জন। এ ছাড়া ফার্মাসিস্ট পদে ৪ জন, ড্রাফটম্যান পদে ৭ জন, উচ্চমান সহকারী পদে ৯ জন, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর ১ জন, হিসাবরক্ষক ৬ জন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৩ জন, লাইব্রেরিয়ান ৬ জন, ক্রাফট ইনস্ট্রাক্টর (শপ) ৩১ জন (সিভিল ২, ইলেকট্রিক্যাল ৬, মেকানিক্যাল ১৪, পাওয়ার ৪, অটোমোবাইল ৩, ইলেকট্রনিকস ১, গ্লাস ১), ড্রাইভার হেভি/লাইট ১০ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ৩৫ জন, হিসাব সহকারী ২২ জন, ক্যাশিয়ার ২ জন, সহকারী লাইব্রেরিয়ান ১ জন, ক্রাফট ইনস্ট্রাক্টর (টিআর/ইলেকট্রনিকস/টেক) ২৭ জন (সিভিল ৩, মেকানিক্যাল ৯, পাওয়ার ১১, অটোমোবাইল ২, ইলেকট্রনিকস ২), সহকারী লাইব্রেরিয়ান কাম ক্যাটালগার ৬ জন, ইলেকট্রিশিয়ান ১ জন, স্কিল্ডম্যান ১৪ জন, বুক সর্টার ১৭ জন, গার্ডেনার ৩ জন, স্টোর খালাসি ৪ জন এবং নিরাপত্তা প্রহরী পদে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
ফার্মাসিস্ট পদের জন্য এসএসসি বা সমমানসহ ৩ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ফার্মেসি কোর্সধারী হতে হবে। ড্রাফটম্যান পদের জন্য কোনো সংশ্লিষ্ট বিষয়ে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বা সমমান পরীক্ষায় পাস। সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর পদের জন্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ইংরেজিতে সর্বনিম্ন ৩০ ও বাংলায় ২৫ শব্দ। উচ্চমান সহকারী পদের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রি। হিসাবরক্ষক পদের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রি। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের জন্য স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পাস এবং কম্পিউটার টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ন্যূনতম ৩০ এবং বাংলায় ২৫ শব্দ। লাইব্রেরিয়ান পদের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের ডিগ্রিসহ লাইব্রেরি সায়েন্সে ডিপ্লোমা। ড্রাইভার পদের জন্য মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পাস এবং বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ মোটরগাড়ি চালনায় অন্তত ৩ বছরের অভিজ্ঞতা। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পাস এবং কম্পিউটার অ্যাপটিটিউট টেস্টে উত্তীর্ণ। মুদ্রাক্ষরে প্রতি মিনিটে ইংরেজিতে ন্যূনতম ২৮ শব্দ এবং বাংলায় ২০ শব্দের গতি থাকতে হবে। ক্রাফট ইনস্ট্রাক্টর (শপ) ও ক্রাফট ইনস্ট্রাক্টর (টিআর/ইলেকট্রনিকস/টেক) পদের জন্য সংশ্লিষ্ট ট্রেডে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট উত্তীর্ণ অথবা কোনো স্বীকৃত বোর্ড থেকে সংশ্লিষ্ট ট্রেডে মাধ্যমিক সার্টিফিকেট (ভোক) বা দাখিলসহ (ভোক) সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম দুই বছরের বাস্তব অভিজ্ঞতা। হিসাব সহকারী পদে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (বাণিজ্য বা ব্যবসায় ব্যবস্থাপনা) অথবা ডিপ্লোমা ইন কমার্স বা সমমান পরীক্ষায় পাস। ক্যাশিয়ার পদে হিসাব সহকারী পদের মতো একই যোগ্যতা লাগবে। সহকারী লাইব্রেরিয়ান এবং সহকারী লাইব্রেরিয়ান কাম ক্যাটালগার পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ লাইব্রেরি সায়েন্সে সার্টিফিকেট। ইলেকট্রিশিয়ান পদে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কারিগরি শিক্ষা বোর্ড থেকে সংশ্লিষ্ট ট্রেডে দুই বছর মেয়াদি ট্রেড সার্টিফিকেট। স্কিল্ডম্যান পদে করিগরি বোর্ড থেকে মাধ্যমিক সার্টিফিকেটসহ (ভোক) থেকে সংশ্লিষ্ট ট্রেডে ন্যূনতম দুই বছরের বাস্তব অভিজ্ঞতা। ল্যাবরেটরি বেয়ারার পদের জন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক সার্টিফিকেট (বিজ্ঞান) বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোক) বা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। অন্যদিকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পাস হলে বুক সর্টার, অফিস সহায়ক, গার্ডেনার, স্টোর খালাসি, নিরাপত্তা প্রহরী পদগুলোর জন্য আবেদন করা যাবে।

বয়সসীমা
সব পদের ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছর (১ সেপ্টেম্বর ২০১৯ তারিখে) হতে হবে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

অনলইনে আবেদন
http://dte.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে প্রার্থী আবেদনপত্র পূরণ করতে পারবেন। অনলাইনে আবেদনপত্র পূরণ করে প্রার্থীর ছবি ও স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট বা জমা দিলে ইউজার আইডি, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি ‘আবেদনপত্র কপি’ পাওয়া যাবে। এ কপি ডাউনলোড ও প্রিন্ট করে সংরক্ষণ করে রাখতে হবে। পরীক্ষার ফি জমা দেওয়ার নিয়মসহ বিস্তারিত জানতে নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন কারিগরি শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে : http://www.techedu.gov.bd

বাছাই পদ্ধতি
বাছাই পরীক্ষা পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পিআইডাব্লিউ) ও বিভাগীয় বাছাই/নির্বাচন কমিটির সভাপতি এস এম ফেরদৌস আলম বলেন, ‘বাছাই পরীক্ষা পদ্ধতি নিয়ে এখন পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগে সব আবেদন জমা হবে, তারপর কোন পদ্ধতিতে পরীক্ষা নেওয়া হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। বুয়েটের মাধ্যমে, নাকি অন্য কোনো মাধ্যমে প্রশ্ন করব, সে বিষয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত হবে। মূল সিদ্ধান্ত হবে মন্ত্রণালয়ে, এখানকার ডিজি স্যার আছেন—সবাই মিলে নির্ধারিত বোর্ডের মাধ্যমে সিদ্ধান্ত হবে। তবে পরীক্ষা লিখিত ও মৌখিক পদ্ধতিতে হবে—এটা বলা যায়।’

বেতন কেমন
ফার্মাসিস্ট পদে (গ্রেড-১১) বেতন ১২৫০০-৩০২৩০ টাকা, ড্রাফটম্যান পদে (গ্রেড-১০) ১৬০০০-৩৮৬৪০ টাকা, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর, ক্রাফট ইনস্ট্রাক্টর (গ্রেড-১৩) বেতন ১১০০০-২৬৫৯০ টাকা, উচ্চমান সহকারী, হিসাবরক্ষক, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, লাইব্রেরিয়ান পদে (গ্রেড-১৪) বেতন ১০২০০-২৪৬৮০ টাকা, ড্রাইভার হেভি (গ্রেড-১৫) ৯৭০০-২৩৪৯০ টাকা, ড্রাইভার লাইট, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, হিসাব সহকারী, ক্যাশিয়ার, সহকারী লাইব্রেরিয়ান, সহকারী লাইব্রেরিয়ান কাম ক্যাটালগার পদে (গ্রেড-১৬) বেতন ৯৩০০-২২৪৯০ টাকা, ইলেকট্রিশিয়ান পদে (গ্রেড-১৮) ৮৮০০-২১৩১০ টাকা, স্কিল্ডম্যান, ল্যাবরেটরি বেয়ারার পদে (গ্রেড-১৯) বেতন ৮৫০০-২০৫৭০ টাকা, বুক সর্টার, অফিস সহায়ক, গার্ডেনার, স্টোর খালাসি, নিরাপত্তা প্রহরী পদে (গ্রেড-২০) বেতন ৮২৫০-২০০১০ টাকা।

 

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ

জনপ্রিয়