চীন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে : রাহুল গান্ধী

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, ডিসেম্বর ১৭, ২০২২ ১২:৫৬:৫০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
চীন নিয়ে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সংকটকে লুকিয়ে রাখতে চাচ্ছে ভারতের নরেন্দ্র মোদি সরকার। অরুণাচলের ঘটনার পর শুক্রবার প্রথমবার এ নিয়ে এমনই প্রতিক্রিয়া জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর দাবি, চীন ভারতের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে, কিন্তু তা মানতেই চাচ্ছে না মোদি সরকার।

গত ৭ নভেম্বর থেকে শুরু হওয়া রাহুলের নেতৃত্বে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রা শততম দিন অতিক্রম করেছে। বর্তমানে যাত্রা চলছে রাজস্থানে। খবর এনডিটিভির।

সেখান থেকে রাহুল দাবি করেন, ‘চীন পুরোদস্তুর যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে। ওরা যুদ্ধের জন্য তৈরি হচ্ছে। দেখুন, ওরা কী ধরনের অস্ত্র ব্যবহার করছে। কিন্তু আমাদের সরকার তা মানতেই চাচ্ছে না।’

রাহুল বলেন, ‘আসলে ভারত সরকার একটি ঘটনাকে কেন্দ্র করে কাজ করছে, সামগ্রিক কৌশল বলে কিছু নেই। চীন আমাদের জমি কেড়ে নিচ্ছে। আমাদের সেনাদের মারছে। চীনের বিপদ এখন আর লুকানোর কোনো ব্যাপার নয়। কিন্তু সরকার এসব দেখেও দেখছে না। চীন লাদাখ ও অরুণাচলে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আর ভারত সরকার ঘুমে মগ্ন।’

এদিকে অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে বৃহস্পতিবার সন্ধ্যা ও রাতে ভারতীয় বিমানবাহিনীর একাধিক বিমান উড়তে দেখা গেছে। ভারত সরকার সম্প্রতি ফ্রান্স থেকে যে ৩৬টি রাফায়েল বিমান কিনেছে, সে বিমানগুলোই ওড়ানো হয়েছে।

গত শুক্রবার ভারত ও চীনের মধ্যবর্তী প্রকৃত সীমান্ত রেখা বরাবর দুই দেশের সেনাবাহিনীর সদস্যদের মধ্যে সংঘাতের কারণে এই বিমান মহড়ার ব্যবস্থা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, পারমাণবিক বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-ভি’ এর সফল পরীক্ষা চালানোর দাবি করেছে ভারত। বৃহস্পতিবার সন্ধ্যায় উৎক্ষেপণ ক্ষেপণাস্ত্রটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

আরও পড়ুন : বিহারে ভেজাল মদ পানে ৬৫ জনের মৃত্যু

জনপ্রিয়