ছারপোকা দূর করার ঘরোয়া উপায়

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, অক্টোবর ১৪, ২০২২ ৮:২৪:৩০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
কোনোভাবে ঘরে একটি বা দুটি ছারপোকা ঢুকলেই পড়তে হবে বিপদে। পোকামাকড়ের মধ্যে সবচেয়ে ভয়ংকর হলো ছারপোকা। একবার ঘরে বাসা বাধলে এই পোকা দূর করা বেশ কঠিন। এরা মূলত বিছানা, মশারি, বালিশ, সোফা, এইসমস্ত জিনিসে সবচেয়ে বেশি হয়।

এই পোকা রক্ত চুষে নেয়। ছারপোকার কামড়ে জ্বালা, ব্যথা এবং অ্যালার্জির মতো সমস্যা দেখা যায়। তবে দুইটি ঘরোয়া উপায়ে এই পোকার যন্ত্রণা থেকে রেহাই পাবেন খুব সহজেই।

যেসব উপায়ে তারাবেন ছারপোকা-
পুদিনা পাতা :
পুদিনা পাতার গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না। তাই যেখানে ছারপোকা বেশি সেখানে পুদিনা রেখে দিন। বিছানা, সোফার পাশে এবং বাড়ির প্রতিটি কোনায় পুদিনা পাতা রাখতে পারেন। আপনি চাইলে এর স্প্রে করতে পারেন।

নিম তেল :
সর্বপ্রথমে দুই টেবিল চামচ নিম তেল, এক কাপ জল এবং আধা চা চামচ ডিটারজেন্ট পাউডার নিন। তারপর পানিতে নিম তেল এবং ডিটারজেন্ট পাউডার ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে ছারপোকা যেখানে আছে সেখানে ছড়িয়ে দিন।

ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল :
যে ঘরে ছারপোকার উৎপাত হয়েছে, সেখানে ল্যাভেন্ডার এসেনশিয়াল তেল স্প্রে করুন। প্রাকৃতিক এই তেলের গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না, দ্রুত এলাকা ছেড়ে পালায়। যতদিন না ছারপোকা পুরোপুরি যাচ্ছে, ততদিন পর্যন্ত নিয়মিত এটি প্রয়োগ করুন। নিমের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা পোকা মারতে সহায়তা করে।

এ ছাড়াও আরও কয়েকটি কাজ করলে ঘরছাড়া হবে ছারপোকা-
বিছানা বা সোফা দেওয়াল থেকে যতটা সম্ভব দূরে রাখুন। তাতে ছারপোকার উৎপাত কমে যাবে।

বাড়ির আসবাবপত্রের যত ফুটো আছে, সেগুলো আঠা দিয়ে বন্ধ করে দিন। বিশেষ করে খাটের ভিতরও ফুটো থাকতে পারে। যেখানে ছারপোকা গিয়ে লুকিয়ে থাকে। সেগুলো ভালো করে বন্ধ করে দিন।

ঘর পরিষ্কার করুন। মনে রাখবেন, ঘর যত অপরিষ্কার থাকবে, ততো ছারপোকার উৎপাত বাড়বে। ঘর পরিষ্কার থাকলে কমবে এই পোকার আক্রমণ।

এ ছাড়াও ন্যাপথলিন গুঁড়ো করে বিছানার চারপাশে দিয়ে রাখলে পালাবে ছারপোকা। তবে ঘরে ছোট শিশু থাকলে সতর্ক থাকুন।

আরও পড়ুন :নারীর পোশাক নিয়ে দশদিগন্তে দশকথা

জনপ্রিয়