জনগণকে মূল্যস্ফীতির চাপ থেকে সুরক্ষা দেওয়ার আহ্বান সিপিডি’র

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, জুন ১০, ২০২২ ৫:২৩:১৩ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
শুধু মোট দেশজ উৎপাদন-জিডিপি প্রবৃদ্ধির ওপর নজর না দিয়ে মূল্যস্ফীতির চাপ থেকে জনগণকে সুরক্ষা দেওয়া এবং সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষার ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

আজ শুক্রবার সকালে রাজধানীর একটি হোটেলে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় এ আহ্বান জানায় সিপিডি।

সিপিডি বলছে—নতুন বাজেটে যেসব চ্যালেঞ্জের কথা বলা হয়েছে, তা মোকাবিলার জন্য যথেষ্ট পদক্ষেপ নেওয়া হয়নি। শুধু জিডিপি প্রবৃদ্ধির ওপর নজর না দিয়ে বর্তমান অর্থনীতি ও মূল্যস্ফীতির যে চাপ, তার পরিপ্রেক্ষিতে দরিদ্র ও নিম্নআয়ের জনগণকে কীভাবে সুরক্ষা দেওয়া যায়, সেগুলোর ওপর জোর দেওয়ার তাগিদ দেন বক্তারা।

মধ্য ও নিম্ন-মধ্য আয়ের মানুষকে করের বোঝা থেকে অব্যাহতি দেওয়ার কথা বলছে সিপিডি। আর, গ্যাস-বিদ্যুতের দাম সহনীয় রাখতে ভর্তুকি বাড়ানোর পরামর্শ দেন সংস্থাটির বক্তারা।

এ ছাড়া পাচার করা অর্থ দেশে ফেরত আনতে বাজেট প্রস্তাবে যে সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে, তা গ্রহণযোগ্য নয় বলেও জানায় সিপিডি।

সিপিডর পক্ষ থেকে সংবাদ সম্মেলনে বলা হয়ে, ‘আমাদের দেশে বিভিন্নভাবে কালো টাকা সাদা করার সুবিধা দেওয়া হয়েছে। এই যে সুবিধা যেটি দেওয়া হলো… আমরা মনে করি—নৈতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক—তিনটিতেই এটি অগ্রহণযোগ্য। এবং কোনোভাবেই এটি যৌক্তিক নয়। সাত পারসেন্ট, ১০ পারসেন্ট বা ১৫ পারসেন্ট (করে) এটিকে লিগ্যাল করে ফেলছেন। এসব সুযোগ আমাদের নীতি-নৈতিকতার সঙ্গে খাপ খায় না। অর্থনৈতিকভাবে আমরা বলব—আমাদের দেশে যে সুবিধা দেওয়া হয়েছে, বছরের পর বছর সেটি কিন্তু আমাদের বড় ধরনের রেভিনিউ দেয়নি।’

আরও পড়ুন : মানুষের পকেট কেটে দেশের অর্থনীতিকে ধ্বংস করার অভিযোগ ফখরুলের

জনপ্রিয়