জনদুর্ভোগ কমাতে ‘কমান্ড সেন্টার’ আধুনিকায়ন করছে ডিএনসিসি

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, জুন ৪, ২০২২ ৬:১৪:২১ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
জনদুর্ভোগ কমিয়ে এবং দ্রুত নাগরিকসেবা পৌঁছে দিতে কমান্ড সেন্টার আধুনিকায়নের ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

শনিবার (৪ জুন) গুলশান-২ নগর ভবনে আয়োজিত যুক্তরাষ্ট্র সফর পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, এমএমসি (মেয়র মাইগ্রেশন কাউন্সিল) ও বিশ্বব্যাংকের আমন্ত্রণে আমরা যুক্তরাষ্ট্রে যাওয়ার পর সেখানে বাংলাদেশের বৈরি জলবায়ুর প্রভাবে যা যা ঘটছে তা তুলে ধরাসহ জলবায়ু ফান্ডের দাবি জানাই। একই সঙ্গে ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হলে কেমন হবে আমাদের নাগরিক সেবাসমূহ, তার বাস্তব অভিজ্ঞতা নিতে নিউইয়র্ক ও ওয়াশিংটন শহরের বিভিন্ন স্থান, স্থাপনা ও প্রতিষ্ঠান পরিদর্শন করি।

আতিকুল ইসলাম বলেন, কমান্ড সেন্টার থেকে কেন্দ্রীয়ভাবে জলাবদ্ধতার স্পট ট্র্যাকিংসহ, ময়লার গাড়ি, মশককর্মীদের মুভমেন্ট ট্র্যাকিং, সবার ঢাকা অ্যাপ কম্প্লেইন মনিটরিংসহ, রেভেনিউ মনিটরিং, খাল, ফুটপাত, ফুটওভার ব্রিজের অ্যাস্কেলেটর, এসটিএস, স্মার্ট স্ট্রিট লাইটসহ বিভিন্ন সেন্সর মনিটরিং করা হবে।

ডিএনসিসি মেয়র বলেন, ইন্টিগ্রেটেড করিডোর ম্যানেজমেন্টের আওতায় মিরপুর-১২ থেকে ফার্মগেট হয়ে বাংলামোটর পর্যন্ত যে এমআরটি-৬ লাইনটি হচ্ছে তাকে কেন্দ্র করে শহরে যে পরিবর্তন আসবে সেটার সঙ্গে খাপ খাইয়ে আমাদের পরিকল্পনা করতে হবে। কিভাবে সাধারণ মানুষের কাজে লাগিয়ে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় সেই বিষয়ে আমাদের পরিকল্পনা রয়েছে।

মেয়র মাইগ্রেশন কাউন্সিল এবং বিশ্বব্যাংকের আমন্ত্রণে ১৫ থেকে ২৬ মে যুক্তরাষ্ট্রে যান মেয়র আতিকুল। সেখানে তিনি বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। সফরকালে নিউইয়র্ক শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, স্ট্রিট পার্কিং, বাস টার্মিনাল, পাইকারি বাজারের সরবরাহ পদ্ধতি বিষয়ে বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

এ ছাড়া মেয়র ওয়াশিংটন শহরের ট্রাফিক ব্যবস্থাপনা, আরবান প্ল্যানিং, রাজস্ব আদায়, ক্রয় কাজের কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট বিষয়ে বিভিন্ন সংস্থার সঙ্গে মতবিনিময় করেন। তিনি বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় পরিদর্শন করেন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক প্রস্তাবিত করিডোর ম্যানেজমেন্ট প্রকল্পের সার্বিক অগ্রগতি তরান্বিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেন। ডিএনসিসির কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ আয়োজন করার জন্য তিনি বিশ্বব্যাংকের প্রতিনিধিদের অনুরোধ করেন।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, কাউন্সিলর ও ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পড়ুন : রাজধানীর ড্রেনের পানিতে করোনার জীবাণু

জনপ্রিয়