জলঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রিপোর্টার্স ইউনিটির শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, ফেব্রুয়ারি ২১, ২০২২ ৮:৪০:৫২ অপরাহ্ণ

মনোয়ার হোসেন লিটন, নীলফামারী জেলা প্রতিনিধিঃ
নীলফামারীর জলঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মহান শহীদ দিবস উপলক্ষে উপজেলা রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ কালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান রিপোর্টার্স ইউনিটির সভাপতি বাবু মৃত্যুঞ্জয় রায়, সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান সুমন, সাংগঠনিক সম্পাদক ফরহাদ হোসেন, সদস্য মনোয়ার হোসেন লিটন, এরশাদ আলম, মাহবুব নোমান, বজলুর রশিদ, অন্যান্য সাংবাদিক বৃন্দ সহ প্রমূখ।

১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি তৎকালীন পূর্ব পাকিস্তানে উর্দুর পরিবর্তে “বাংলাকে” রাস্ট্র ভাষা করার দাবিতে ছাত্র ও যুব সমাজ সহ সর্বস্তরের মানুষ সে সময়ের শাসকগোষ্ঠির চোখ-রাঙ্গানি ও প্রশাসনের ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসে।

মায়ের ভাষা বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার আন্দোলনে দুর্বার গতিতে পাকিস্তানি শাসকদের শংকিত করে তোলে ঢাকার রাজপথে, সেদিন ছাত্র-জনতার সেই মিছিলে পুলিশ নির্বিচারে গুলি চালালে সালাম, জববার, শফিক, বরকত ও রফিক সহ নাম না জানা অনেকে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ’৫২-এর একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক শাসন-শোষণ ও শাসকগোষ্ঠির প্রভূসুলভ মনোভাবের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং ভাষার ভিত্তিতে বাঙালির জাতীয় চেতনার প্রথম উন্মেষ।

আরো পড়ুন : জলঢাকা উপজেলা কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন-২০২২ অনুষ্ঠিত

জনপ্রিয়