জাপানি দর্শকদের অনন্য দৃষ্টান্ত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, নভেম্বর ২৪, ২০২২ ৪:১৫:০১ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
জার্মানির বিরুদ্ধে ২-১ গোলে জাপানের অবিস্মরণীয় বিজয়ের পর দেশটির সমর্থকরা এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। কাতারের দোহাতে খেলা শেষে জাপান সমর্থকদের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়াম পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজে লেগে পড়তে দেখা যায়।

বুধবার (২৩ নভেম্বর) ‘ই’ গ্রুপের ম্যাচে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোল ব্যবধানে হারিয়েছে জাপান। খেলার শেষ ১৫ মিনিটে রিতসু ডোয়ান এবং টাকুমা আসানোর গোল জাপানকে এই জয় এনে দেয়।

খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে এদিন প্রথমার্ধ ছিল সম্পূর্ণ জার্মানির দখলে। খেলার ৩৩ মিনিটে দলটির পক্ষে ইলকায় গুন্ডোয়ান পেনাল্টি থেকে গোল দিয়ে প্রথমার্ধে জাপানের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে রাখে জার্মানিকে। এই সময়ে ৮১ শতাংশ বল দখলে রাখে জার্মান ফুটবলাররা।

দ্বিতীয়ার্ধে গোল পরিশোধের জন্য মরিয়া হয়ে ওঠে জাপান। ম্যাচের ৭৫তম মিনিটে রিতসু ডোয়ান এবং ৮৩তম মিনিটে টাকুমা আসানো গোল করে জাপানিজদের এগিয়ে দেয়। ম্যাচের বাকি সময় খুব চেষ্টা করেও জাপানের দুর্গ আর ভাঙতে পারেনি জার্মান ফুটবলাররা। শেষদিকে একটা ফ্রি-কিক পেলেও তা কাজে লাগাতে ব্যর্থ হয় হান্সি ফ্লিকের শিষ্যরা।

উল্লেখ্য, রাশিয়া বিশ্বকাপে প্রথমবার জার্মান দল এশিয়ার কোনো দলের কাছে হেরেছিল। ওই আসরে দক্ষিণ কোরিয়ার কাছে ২-০ গোলে হারতে হয়েছিল তাদের। সেই বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকেই ছিটকে গিয়েছিল জার্মানরা। প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে হারতে হয়েছিল তাদের।

ম্যাচ শেষে জাপানি দর্শকদের আচরণ ছিল বিস্ময়কর। জার্মানিকে হারানোর আনন্দ নিয়েই স্টেডিয়ামের গ্যালারি পরিষ্কার করতে তাদের দেখা যায়।

আরও পড়ুন : জাপানের গতির কাছে হেরে গেল জার্মান

জনপ্রিয়