সুরকার ও সংগীত পরিচালক জে কে মজলিশ কারাগারে

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২ ৫:৫৬:৩১ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
আরটিভির তুমুল জনপ্রিয় আয়োজন ‘ফোক স্টেশন’-এর গানগুলোর স্বত্ব নিয়ে প্রতারণার অভিযোগে সুরকার ও সংগীত পরিচালক জে কে মজলিশকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গ্রেপ্তারের পর আদালতে জে কে মজলিশের বিরুদ্ধে সাত দিনের রিমান্ডের আবেদন করে পুলিশ। অন্যদিকে জে কে মজলিশের জামিনের জন্য তার আইনজীবী আবেদন জানান। আদালত জামিন আবেদন নাকচ করে আসামিকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। পাশাপাশি জেলগেটে দুই দিন জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুব আহমেদ এ আদেশ দেন।

এর আগে, গত রোববার (২৫ সেপ্টেম্বর) রাতে রাজধানীর মোহাম্মদপুর হাউজিং এলাকার ৬ নম্বর রোডের একটি বাসা থেকে জে কে মজলিশকে গ্রেপ্তার করা হয়। ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিসিটি) অতিরিক্ত উপপুলিশ কমিশনার ইশতিয়াক আহমেদ পিপিএম এবং ইন্সপেক্টর আসাদুজ্জামানের নেতৃত্বে একটি চৌকস গোয়েন্দা দল তাকে গ্রেপ্তার করে।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, জে কে মজলিশ অর্থের বিনিময়ে পুরোনো জনপ্রিয় লোকসংগীতগুলোর মিউজিক রি-অ্যারেঞ্জ করলেও তিন বছর পর আরটিভি ‘ফোক স্টেশন’-এর প্রায় আড়াই শ’ গানের স্বত্ব তার নিজের বলে দাবি করে অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে প্রকাশ ও প্রচার করছেন। সরাসরি বাংলাদেশ থেকে বেআইনিভাবে সহযোগিতা করেছে ‘গানবক্স’ নামের একটি প্রতিষ্ঠান; যারা বিভিন্ন ধরনের গান শিল্পী ও কম্পোজারদের কাছ থেকে সংগ্রহ করে বিদেশি অনলাইন প্লাটফর্মে প্রচার করে থাকে।

বিষয়টি নিয়ে একাধিকবার বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) থেকে জে কে মজলিশের সঙ্গে কথা বলা হয়। তিনি ওয়ার্ক ফর হায়ার বেসিস মিউজিক রি-অ্যারেঞ্জ করেছেন, এ বিষয়টি তাকে বোঝানো হয়। পরবর্তী সময়ে বেঙ্গল মিডিয়া করপোরেশন থেকে তাকে আইনি নোটিশও পাঠানো হয়েছিল। কিন্তু এতেও কর্ণপাত না করায় আরটিভি কর্তৃপক্ষ জে কে মজলিশসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলার অন্য দুই আসামি হলেন জুয়েল ডি কস্তা ও গানবক্স মিউজিকের স্বত্বাধিকারী।

উল্লেখ্য, জে কে মজলিশ যে অনলাইন প্লাটফর্মগুলোতে আরটিভির কপিরাইটকৃত গানগুলো প্রচার করেছে, সেগুলো হলো— স্পটিফি, অ্যাপেল মিউজিক, প্রাইম মিউজিক, জিও সেভেন, ডেজার, ইউটিউব মিউজিক ও স্টার আই টিউনসসহ আরও বেশ কয়েকটি প্লাটফর্ম। তবে জে কে মজলিশ এবং তার সহযোগীদের প্রতারণার বিষয়টি ইন্টারন্যাশানাল মিউজিক ডিস্ট্রিবিউশন এজেন্সি ফুগা (fuga)-তে ধরা পড়েছে।

আরও পড়ুন : তরুণ নাট্য নির্মাতা সাখাওয়াত মানিক মারা গেছেন

জনপ্রিয়