জোকো উইদোদো আবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, মে ২১, ২০১৯ ১১:৩৪:৪৮ পূর্বাহ্ণ
Wedado
সমর্থকদের সঙ্গে জোকো উইদোদো। ছবি : রয়টার্স

অনলাইন ডেস্ক:
আবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন জোকো উইদোদো। আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল থেকে দেশটির জাতীয় নির্বাচনের ভোট গণনা শুরু হয়।

ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, ওই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো উইদোদো ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে প্রধান বিরোধী পারাবোয়ো সুবিয়ান্তো পেয়েছেন ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ফল ঘোষণার পর এখন পর্যন্ত সুবিয়ান্তোর কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ ফলের বিরুদ্ধে তিনি আদালতে যাবেন কি না, তাও জানা যায়নি। যদিও ভোট গণনাকালীন নির্বাচনে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ তোলেন সুবিয়ান্তো। ওই সময় তিনি রাজপথে প্রতিবাদ প্রতিরোধের হুঁশিয়ারিও দেন। ২০১৪ সালের নির্বাচনে পরাজয়ের পর ফলের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়ে হেরে যান সুবিয়ান্তো।

এদিকে, ফল ঘোষণাকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত যেকোনো পরিস্থিতি সামাল দিতে রাজধানী জাকার্তাজুড়ে নিরাপত্তা বাহিনীর প্রায় ৩২ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে বলে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে। সহিংসতার আশঙ্কায় পূর্বঘোষিত সময়ের একদিন আগেই ফল ঘোষণা করল নির্বাচন কমিশন।

জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা। স্থানীয় ও জাতীয় পর্যায়ে ২০ হাজার জনপ্রতিনিধি নির্বাচনের উদ্দেশ্যে গত ১৭ এপ্রিল দেশব্যাপী ওই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। ইন্দোনেশিয়ায় মোট ভোটারের সংখ্যা ১৯ কোটি ২০ লাখ।

আরও পড়ুন : উত্তর কোরিয় নারীদের চীনে যৌন দাসত্বে বাধ্য করা হচ্ছে

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়